Logo
Logo
×

অর্থনীতি

নানা অভিযোগ থাকার পরও বিএসইসির চেয়ারম্যান হলেন মাসরুর রিয়াজ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৪, ০৭:৫১ পিএম

নানা অভিযোগ থাকার পরও বিএসইসির চেয়ারম্যান হলেন মাসরুর রিয়াজ

এম মাসরুর রিয়াজ

সালমান এফ রহমানের ঘনিষ্ঠ ও নানা অভিযোগ থাকার পরও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এম মাসরুর রিয়াজকে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ চার বছরের জন্য তাঁকে নিয়োগ দিয়েছে। ইতিমধ্যে বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

জানা গেছে, মাসরুর রিয়াজ আইএফসির বিআইসিএফ প্রজেক্টের টিম লিডার ছিলেন। তিনি পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ নামের একটি প্রতিষ্ঠান করেছেন। এছাড়া বিশ্বব্যাংকেও কাজ করেছেন। তবে তার বিরুদ্ধে বিশ্বব্যাংকে দুর্নীতির তদন্ত চলছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

এছাড়া মাসরুর রিয়াজ বাংলাদেশ ব্যাংকের সাথেও কাজ করেছেন। সেখানেও ইনভয়েসিং বা এজাতীয় কিছু কাজে দুর্নীতি করেছেন বলেও অভিযোগ রয়েছে। আবার তিনি আওয়ামী লীগ সরকারের বিশ্বস্ত লোক ব্যাড কানেকশনের এবং মিস কন্ডাক্টের অভিযোগে অভিযুক্ত। তিনি রিজার্ভ চুরিতে খামখেয়ালির দায়ে অভিযুক্ত আতিউর রহমান বলয়ের লোক বলেও পরিচিত। 

এসব অভিযোগের বিষয়ে জানতে মাসরুর রিয়াজের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তিনি ফোন ধরেননি। এ কারণে তার বক্তব্য পাওয়া যায়নি।

বিশ্লেষকরা বলছেন, পুঁজিবাজার শৃঙ্খলা ফেরাতে যেকোনো মূল্যে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) দক্ষ এবং সৎ লোকের প্রয়োজন। আগের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামের বিরুদ্ধে অভিযোগের অভাব ছিল না। তিনি ইনভেস্টিগেটিভ ক্রাইম রিপোর্টের সর্বোচ্চ প্রতিষ্ঠান ওসিসিআরপির রিপোর্ট মতে মিলিয়ন মিলিয়ন ডলার অবৈধ আয়ে অভিযুক্ত। তিনি পদত্যাগের আগের দিন পর্যন্ত সালমান এফ রহমানকে অবৈধ সুবিধা দিয়েছেন বলে পত্রিকায় রিপোর্ট হয়েছে। 

বিশ্লেষকরা আরও বলছেন, আমাদের দরকার একজন প্রশাসক যিনি পুঁজিবাজার বুঝেন। আবার একই সাথে তিনি সৎ হবেন। তবে মাসরুর রিয়াজের সিভিতেও পুঁজিবাজার এক্সপার্টাইজ নাই। আওয়ামীলীগ আমলে এই পুঁজিবাজার থেকে হাজার হাজার কোটি টাকার স্ক্যাম করে লক্ষ লক্ষ ক্ষুদ্র ও মাঝারি বিনিয়োগকারীকে সর্বস্বান্ত করে পথে বসানো হয়েছে। তাদের হাহাকার যাতে মানুষ ভুলে না যায়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন