Logo
Logo
×

অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৪, ০৯:৪৮ পিএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগ

আব্দুর রউফ তালুকদার ও বাংলাদেশ ব্যাংকের লোগো। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার পদত্যাগ করেছেন। আজ শুক্রবার (০৯ আগস্ট) ব্যক্তিগত কারণ দেখিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে তিনি পদত্যাগপত্র পাঠান। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে বলে বেসরকারি টিভি চ্যানেল ২৪ এর অনলাইন সংস্করণে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে।  

এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানের কোনো মন্তব্য পাওয়া যায়নি। বিষয়টি নিয়ে আব্দুর রউফ তালুকদারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার মুঠোফোনটি বন্ধ পাওয়া গেছে।

বিষয়টি জানতে সদ্য নিয়োগপ্রাপ্ত অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন। শনিবার (১০ আগস্ট) অর্থ মন্ত্রণালয় ও এর আওতাধীন তিনটি বিভাগের সঙ্গে তার বৈঠক রয়েছে। সেখানে হয়তো বিষয়টি জানা যেতে পারে।

উল্লেখ্য, গত সোমবার (৫ আগস্ট) শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশ ব্যাংকে যাননি গভর্নর আব্দুর রউফ তালুকদার। গভর্নরের পদত্যাগের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক  গণমাধ্যমকে বলেন, বিষয়টি তার জানা নেই।

নিয়ম অনুযায়ী, প্রধানমন্ত্রীর বা প্রধান উপদেষ্টার সম্মতিক্রমে গভর্নর নিয়োগ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সেই হিসেবে গভর্নরকে পদত্যাগও করতে হয় আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে। আব্দুর রউফ তালুকদার তাই আর্থিক প্রতিষ্ঠান বিভাগে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এর আগে দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর বুধবার (৭ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের পদত্যাগ দাবি করে মিছিল করেন একদল কর্মকর্তা। তখন একজন ডেপুটি গভর্নরকে সাদা কাগজে সই করতে বাধ্য করেন এবং আরও চারজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে ‘পদত্যাগে রাজি’ করান। যেসব শীর্ষস্থানীয় কর্মকর্তাকে সাদা কাগজে সইয়ের মাধ্যমে পদত্যাগে বাধ্য করা হয়েছে বা যাঁদের পদত্যাগে রাজি করানো হয়েছে বলে বিক্ষুব্ধ কর্মকর্তারা দাবি করেন, তাঁরা সবাই কেন্দ্রীয় ব্যাংকের চুক্তিভিত্তিক কর্মকর্তা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন