Logo
Logo
×

অর্থনীতি

জুনেও খাদ্যে মূল্যস্ফীতি ১০ শতাংশের ওপরে

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৩:৫১ পিএম

জুনেও খাদ্যে মূল্যস্ফীতি ১০ শতাংশের ওপরে

সদ্যসমাপ্ত জুন মাসে সার্বিক মূল্যস্ফীতি কমেছে শূন্য দশমিক ১৭ শতাংশ। গত মে মাসে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৮৯ শতাংশ। তবে জুনে সেটি দাঁড়িয়েছে ৯ দশমিক ৭২ শতাংশে। তবে খাদ্যে মূল্যস্ফীতি এখনো দুই অঙ্কের ওপরে। খাদ্যে তিন মাস ধরে ১০ শতাংশের বেশি রয়েছে মূল্যস্ফীতি। তবে জুনে সামান্য  কমেছে।

আজ রবিবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। সেখান থেকে মূল্যস্ফীতির এই চিত্র পাওয়া গেছে। 

বিবিএসের তথ্য দেখা যায়, গত এপ্রিলে খাদ্যে মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ২২ শতাংশ। মে মাসে ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ। তবে জুনে শূন্য দশমিক ৩৪ শতাংশ কমে খাদ্যে মূল্যস্ফীতি ১০ দশমিক ৪২ শতাংশে নেমেছে। 

তবে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি দুই অঙ্কের নিচে আছে। বিবিএসের হিসাবে, মে মাসে এই মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ১৯ শতাংশ। তবে জুন মাসে এটি কিছুটা কমে ৯ দশমিক ১৫ শতাংশ হয়েছে।

মূল্যস্ফীতির তথ্য অনুযায়ী, ৯ দশমিক ৭২ শতাংশ মূল্যস্ফীতির অর্থ, গত বছরের জুন মাসে যেসব পণ্য ও সেবা ১০০ টাকায় পাওয়া যেত, এ বছরের জুনে তা কিনতে ১০৯ টাকা ৭২ পয়সা লাগে। মূল্যস্ফীতি বেড়ে গেলে বিশেষ করে নিম্ন ও নির্দিষ্ট আয়ের মানুষের কষ্ট সবচেয়ে বেশি বাড়ে। সংসার চালাতে হিমশিম খেতে হয় তাদের।

বাংলাদেশে মূল্যস্ফীতির হার দুই বছর ধরে ৯ শতাংশের ওপরে। অর্থনীতিবিদেরা মনে করেন, উচ্চ মূল্যস্ফীতি এখন দেশের অর্থনীতির অন্যতম বড় চ্যালেঞ্জ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন