Logo
Logo
×

অর্থনীতি

ঢাকায় পেঁয়াজের দাম ১০০ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৭:৫৭ পিএম

ঢাকায় পেঁয়াজের দাম ১০০ ছাড়াল

পেঁয়াজ। ছবি সংগৃহীত

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে রাজধানী ঢাকার খুচরা বাজারে পেঁয়াজের মূল্য ২০ টাকা বেড়েছে। আর এতে করে এখন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা করে। 

রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর, হাজারীবাগ, কাঁঠালবাগান, তেজগাঁও, যাত্রাবাড়ী, খিলগাঁওসহ বিভিন্ন বাজার থেকে এমন তথ্যই পাওয়া গেছে। এসব এলাকায় পেঁয়াজ ১০৫-১১০টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। 

ভোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের মূল্য। নিত্যপ্রয়োজনীয় অন্য অনেক পণ্যের সঙ্গে পেঁয়াজের মূল্য বৃদ্ধিও জনজীবনে বাড়তি চাপ তৈরি করেছে। তারা বাজার নিয়ন্ত্রণে নজরদারি বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। 

পেঁয়াজের মূল্য বৃদ্ধি নিয়ে খুচরা বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি হওয়ায় তারা বেশি দামে পেঁয়াজ বিক্রি করছেন। পেঁয়াজের মূল্য বৃদ্ধিতে তাদের হাত নেই। 

এদিকে, পাইকারি ব্যবসায়ীরা বলছেন, চার-পাঁচ মাস ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ ছিল। তখন সরবরাহ কম ছিল। এখন ভারত রপ্তানির অনুমতি দিলেও ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে। এতে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। 

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছর একই সময়ে ৬৫ থেকে ৭০ টাকা কেজি ছিল পেঁয়াজের মূল্য। আর ভারত থেকে আসা পেঁয়াজ বিক্রি হতো ৩৫ থেকে ৪৫ টাকায়। কিন্তু এবার ভারতের অতিরিক্ত শুল্ক আরোপের ফলে আপাতত পেঁয়াজ আমদানি করছেন না ব্যবসায়ীরা। ফলে বাজারে এই সংকটের সুযোগ নিয়ে আমদানি করা পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দামও বাড়তি।  

প্রসঙ্গত, গত জানুয়ারিতেও সরবরাহ কম থাকার অজুহাতে পেঁয়াজের দাম ১০০ টাকা ছাড়ায়। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন