Logo
Logo
×

অর্থনীতি

মেট্রোরেলের টিকিট-সেবায় দিতে হবে ভ্যাট

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৪:১০ পিএম

মেট্রোরেলের টিকিট-সেবায় দিতে হবে ভ্যাট

মেট্রোরেলের টিকিটে এখন মূল্যসংযোজন কর(ভ্যাট) দিতে হয় না। এ খাতে আজ ৩০ জুন পর্যন্ত  ভ্যাট অব্যাহতি রয়েছে। নতুন করে অব্যাহতির মেয়াদ আর বাড়ানো হয়নি। ফলে ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। ভ্যাট কেটে তা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে এরই মধ্যে মেট্রোরেল কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। ২৩ জুন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (দক্ষিণ) থেকে এই চিঠি দেওয়া হয়।

তবে এই ভ্যাট বসানোর ফলে টিকিটের দাম বাড়ানো হবে কি না, সে বিষয়ে  ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) থেকে এখনও কোনো ঘোষণা দেয়া হয়নি। তবে ভ্যাট বসানোর ফলে স্বাভাবিক কারণেই টিকিটের দাম বাড়ার কথা।

২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেল সেবার ওপর ভ্যাট অব্যাহতি দেওয়া হয়। সেই অব্যাহতির মেয়াদ থাকবে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত। অব্যাহতির মেয়াদ বাড়াতে ডিএমটিসিএল কর্তৃপক্ষ চলতি বছরের ১১ মার্চ এনবিআরকে চিঠি দেয়। এনবিআর ৪ মে চিঠির জবাবে জানায়, অব্যাহতির মেয়াদ বাড়ানো সম্ভব নয়। এনবিআর অব্যাহতির মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে দেয়। বিষয়টি ভ্যাট দক্ষিণ কমিশনারেটকে আবারও জানিয়ে ২৭ মে  চিঠি দেয়া হয়। সর্বশেষ ২৩ জুন আবারও ভ্যাট দক্ষিণ থেকে মেট্রোরেল কর্তৃপক্ষকে চিঠি দেযওয়া হয়, যাতে ১ জুলাই থেকে মেট্রোরেল সেবার ওপর ভ্যাট কার্যকর করা হয়।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর মাসে। গত বছর থেকে পুরোদমে মতিঝিল পর্যন্ত চলছে মেট্রোরেল। বর্তমানে প্রতিদিন কমবেশি আড়াই লাখ যাত্রী পরিবহন করে মেট্রোরেল।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন