Logo
Logo
×

অর্থনীতি

উচ্চাশার আকাশ থেকে বাস্তবের মাটিতে নামার বাজেট পেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৮:২২ পিএম

উচ্চাশার আকাশ থেকে বাস্তবের মাটিতে নামার বাজেট পেশ

জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে বাজেট বক্তব্য শুরু করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করছেন তিনি । এবার অর্থনৈতিক বাস্তবতা বিবেচনা করে অভিলাষী লক্ষ্য থেকে সরে এসেছে সরকার। বাস্তবমুখী হয়ে সংকোচনমূলক বাজেট ঘোষণা করা হচ্ছে। 

আজ বৃহস্পতিবার (৬ জুন) বিকেল তিনটায় জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। এরপর অর্থমন্ত্রী বাজেট উত্থাপন শুরু করেন।

এর আগে দুপুরে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপনের জন্য অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়সহ মোট আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা; বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়া হবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি

এবার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ হয়েছে, যা আগের বাজেটের চেয়ে মাত্র ৪.৭ শতাংশ বেশি। এর আগে সাধারণত বাজেটের আকার বৃদ্ধি পেত ৮ থেকে ১১ শতাংশ। সংশ্লিষ্টরা বলছেন, প্রতি বছরই বাজেটের আকার তার আগের বাজেটকে ছাড়িয়ে যায়। লক্ষ্যমাত্রা অর্জন হবে না জেনেও শুধু রাজনৈতিক বিবেচনায় বারবার উচ্চাশা লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। কিন্তু  এবারই প্রথম সেই ধারা পরিবর্তন হলো।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন