Logo
Logo
×

অর্থনীতি

ডলারের দাম বৃদ্ধিতে কমেছে মাথাপিছু আয়

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২৪, ০৩:২৯ এএম

ডলারের দাম বৃদ্ধিতে কমেছে মাথাপিছু আয়

ছবি: সংগৃহীত

ডলারে মাথাপিছু আয় কমে যাওয়ায় সরকার আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তৃতার সারণীতে মাথাপিছু আয় ডলারে দেখাতে চাচ্ছে না। যদিও এই বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। অর্থ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মূল্যস্ফীতি বেড়ে যাওয়া এবং জিডিপি গ্রোথ কমে যাওয়ায় ২০২৩-২৪ অর্থবছরের ডলারে মাথাপিছু আয় কমে গেছে, কিন্তু টাকায় বেড়েছে। ফলে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর বাজেট বক্তৃতার সারণীতে ডলার এবং টাকা দুই ভাবেই মাথাপিছু আয় দেওয়া হবে, না শুধু টাকায় দেওয়া হবে তা এখনো চূড়ান্ত করতে পারেনি সরকার।

সূত্র জানায়, সরকার জনগণের সামনে মাথাপিছু আয় কম দেখাতে চাচ্ছে না। তাই ডলারের বিষয়টি আড়াল করতে চাচ্ছে। তবে যেহেতু টাকায় মাথাপিছু আয় বেড়েছে, তাই জনগণের সামনে টাকায় দেখাতে চাচ্ছে।

বাজেটে ডলারে মাথাপিছু আয়ের হিসাব না দেওয়ার বিষয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, ডলারের দাম বেড়েছে। মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি কমেছে। এসব কারণে আগের বছরের চেয়ে মাথাপিছু আয় ডলারে কমে যাবে, এটাই স্বাভাবিক। হয়তো অর্থমন্ত্রী ডলারে মাথাপিছু আয় কমে যাওয়ার বিষয়টি দেখাতে চাচ্ছেন না। কিন্তু বিষয়টি আনপ্রফেশনাল সিদ্ধান্ত।

তিনি বলেন, বিশ্ব ব্যাংক, আইএমএফসহ যেসব আন্তর্জাতিক দাতা প্রতিষ্ঠান রয়েছে তারা কি হিসাব করতে পারে না? সরকার নিজে হিসাব দিলে একটা ইউনিক হিসাব হবে। নয়তো একেক প্রতিষ্ঠান একেক সময় হিসাব করবে। তখন হিসাবও হবে একেক রকম। যা বাংলাদেশের জন্য শুভকর হবে না।

জানা গেছে, মার্কিন ডলারে দেশে মাথাপিছু আয় কত, সেই হিসাব এখন নেই। কারণ, ২০২২-২৩ অর্থবছরের মোট জিডিপি চূড়ান্ত হিসাবে উল্লেখ করা হয়নি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সম্প্রতি মাথাপিছু আয়ের হিসাব শুধু স্থানীয় টাকায় প্রকাশ করেছে। সংস্থাটি এর আগে প্রতিবছর ডলারে মাথাপিছু আয়ের হিসাব দিত। বিবিএস মাথাপিছু আয়সহ জিডিপি ও বিনিয়োগের অনুপাতসহ বিভিন্ন ধরনের তথ্য প্রকাশ করে থাকে।

বিবিএসের হিসাবে, স্থানীয় মুদ্রায় বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা, যা আগের বছরের চেয়ে ৩২ হাজার টাকা বেশি।

বিবিএস হিসাবটি না দিলেও মাথাপিছু আয়ের হিসাবটি বের করা যেতে পারে। যেমন বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত দেড় বছরে ডলারের দাম ২৫ শতাংশের বেশি বেড়েছে। গত ২০২২-২৩ অর্থবছরে ডলারের গড় দাম ছিল ৯৯ টাকা ৪২ পয়সা। সেই হিসাবে মাথাপিছু আয় দাঁড়ায় ২ হাজার ৭৪৯ ডলার, যা ২০২১-২২ অর্থবছরে ছিল ২ হাজার ৭৯৩ ডলার। সেই হিসাবে ডলারের দাম বাড়ার কারণে এক বছরে মাথাপিছু আয় কমেছে ৪৪ ডলার।

ডলারের বর্তমান বাজারদর বিবেচনা করলে মাথাপিছু আয় অবশ্য বেশ কমে যায়। এখন ডলারের দাম ১১৭ টাকা। তাতে মাথাপিছু আয় দাঁড়ায় ২ হাজার ২৭০ ডলার। সেই হিসাবে এক বছরে মাথাপিছু আয় কমেছে প্রায় ৫২৫ ডলার।

মাথাপিছু আয় কারও ব্যক্তিগত আয় নয়। একটি দেশের ভেতরে ও বাইরে থেকে যত আয় হয়, সেটাকে দেশের সব মানুষ দিয়ে ভাগ করেই মাথাপিছু আয়ের হিসাব করা হয়।

বিবিএস মূল্যস্ফীতির যে হালনাগাদ তথ্য প্রকাশ করেছে তাতে দেখা গেছে, খাদ্যপণ্যে গত এপ্রিলে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ১০ দশমিক ২২ শতাংশ, যা মার্চ মাসের তুলনায় ৩৫ বেসিস পয়েন্ট বেশি। এর আগের মাস অর্থাৎ চলতি বছরের মার্চে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৮৭ শতাংশ। যেটি ফেব্রুয়ারিতে ছিল আরও কম, ৯ দশমিক ৪৪ শতাংশ।

পয়েন্ট টু পয়েন্ট হিসাবে এপ্রিল শেষে তা আগের মাসের চেয়ে ৭ বেসিস পয়েন্ট কমে ৯ দশমিক ৭৪ শতাংশ হয়েছে। আগের মাস মার্চে এ হার ছিল ৯ দশমিক ৮১ শতাংশ। আর ফেব্রুয়ারিতে এটি ছিল ৯ দশমিক ৬৭ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের দাম কমায় বাড়তে থাকা সার্বিক মূল্যস্ফীতি গত এপ্রিলে কিছুটা কমেছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন