Logo
Logo
×

অর্থনীতি

ডিমের বাজার নিয়ন্ত্রণ কর‌ছে এসএমএ‌সে!

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১০:২১ পিএম

ডিমের বাজার নিয়ন্ত্রণ কর‌ছে এসএমএ‌সে!
উৎপাদন ঠিক থাকলেও কেবল সমিতির কারসাজিতে ডিম ও মুরগির দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। সরকারের পৃষ্ঠপোষকতায় সিন্ডিকেটের বেপরোয়া মূল্যবৃদ্ধির কারণে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে ডিম। শনিবার (২৫ মে) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করে প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন।  
সংবাদ সম্মেলনে বিপিএ সভাপতি সুমন হাওলাদার বলেন, একটি ডিমের দাম ১৪ টাকা, এটি একেবারেই অস্বাভাবিক ব্যাপার। দেশে পোল্ট্রি ফার্মগুলোতে এখন যে উৎপাদন তাতে সংকট সে পর্যায়ে নয়। এই সংকট সিন্ডিকেট তথা ব্যবসায়ী সমিতির কারসাজি। 
তিনি বলেন, বর্তমানে ডিমের বাজার নিয়ন্ত্রণ করছে তেজগাঁও আড়ত। এই আড়ত থেকেই এসএমএসের মাধ্যমে সারাদেশে ডিমের মূল্য নির্ধারণ করে দেওয়া হয়। তারা তিন দিন পর পর খামারিদের কাছ থেকে ডিম কেনে। সে ক্ষেত্রে এসএমসের মাধ্যমে ঘোষিত মূল্যের চেয়েও এক টাকা কমে খামারিদের কাছ থেকে ডিম কিনেন আড়তদাররা। 
সুমন হাওলাদার বলেন, এই বাজারের ব্যবসায়ীরাই দাদন দিয়ে খামারিদের জিম্মি করে কম দামে ডিম বিক্রি করতে বাধ্য করেন। প্রতি তিন দিন পর পঞ্চম দিনে গিয়ে খামারিদের কাছ থেকে ডিম কেনার আগের দিন ডিমের বিক্রি রেট কমিয়ে দেওয়া হয়। ডিম কেনার পর আবার বাড়িয়ে দেওয়া হয় রেট।  
রাজধানীতে ডিমের বড় দুটি পাইকারি বাজার আছে। এর একটি কারওয়ান বাজারসংলগ্ন তেজগাঁও রেলস্টেশন পাইকারি ডিমের বাজার। অন্যটি পুরান ঢাকার কাপ্তানবাজার। এই দুই বাজারের ব্যবসায়ীদের দাবি, গেলো কয়েক দিন ধরে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের কারণে সম্প্রতি ডিমের বাজারে তার প্রভাব পড়েছে। 
তিনি আরো বলেন, দেশের বিভিন্ন স্থানে কোল্ড স্টোরেজে বিপুল পরিমাণে ডিম মজুদ করে রাখায় কৃত্রিম সংকটও সৃষ্টি হয়েছে ডিমের বাজারে। এসব মজুদ সিন্ডিকেট ভেঙে দিতে ইতোমধ্যে অভিযানও চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। কিন্তু তাতেও লাভ হচ্ছে না। 
প্রাণিসম্পদ অধিদপ্তরের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে সিন্ডিকেট বেপরোয়া এমন মন্তব্য করে তিনি বলেন, মন্ত্রণালয় ও অধিদপ্তর কেবল সিন্ডিকেটভুক্ত কোম্পানি মালিকদেরই তোয়াজ করে। অথচ আমরা যারা প্রান্তিক খামারিদের প্রতিনিধিত্ব করি আমাদের কৌশলে দূরে রাখে। তাদের কাছ থেকে আর্থিক সুবিধা নেয়ায় মুরগি ও ডিমের দাম বাড়ছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন