Logo
Logo
×

অর্থনীতি

ইউএনওদের জন্য ৩৮২ কোটি টাকা ব্যয়ে নতুন গাড়ি কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০১:৪৮ এএম

ইউএনওদের জন্য ৩৮২ কোটি টাকা ব্যয়ে নতুন গাড়ি কিনছে সরকার

দুই বছর বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় তহবিল সংকট থাকায় নতুন গাড়ি কেনার  অনুমোদন দেয়নি সরকার। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। এবার সরকার জনপ্রশাসন মন্ত্রণালয়ের  ২৬১টি বিলাসবহুল গাড়ি কেনার  প্রস্তাবে অনুমোদন দিয়েছে। জেলা প্রশাসক (ডিসি)  ও উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) জন্য প্রতিটি ১ কোটি ৪৬ লাখ টাকা মূল্যের মিৎসুবিশি পাজেরো স্পোর্টস কিউ এক্স জিপ কিনবে সরকার। 

সরাসরি ক্রয় পদ্ধতিতে সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে ৩৮১ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে গাড়ি কেনার প্রস্তাবটি  অনুমোদন দিয়েছে ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সরকার কৃচ্ছতা সাধন কর্মসূচি থেকে সরে বড় লটে এসব নতুন গাড়ি কিনছে। 

তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে, সরকারি কাজের গতিশীলতা বজায় রাখা, মোবাইল কোর্ট পরিচালনা , আইন শৃঙ্খলারক্ষাসহ মাঠ পর্যায়ে নিরবচ্ছিন্ন পরিবহন সেবা নিশ্চিত করার লক্ষ্যে যে সব গাড়ির আয়ুষ্কাল  ১৪ বছর তদূর্ধ্ব এবং ব্যবহারের  অনুপযোগী হয়েছে এর গাড়ির প্রতিস্থাপনে ২৬১ টি গাড়ি কেনা হচ্ছে ।

অতি গোপনীয়তার মধ্যে ১৫ মার্চ সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। করোনা হওয়া অর্থমন্ত্রী অন লাইনের মাধ্যমে কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে  উপস্থিত থাকা কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় বলছে, সরাসরি ক্রয় পদ্ধতিতে সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ থেকে কেনা হবে এসব গাড়ি। যেখানে গাড়ির দামের বাইরে ভ্যাট , করের বড় অংশই পাবে সরকারি অন্যান্য প্রতিষ্ঠান ।

কর্মকর্তা আরো বলেন, উপজেলা নির্বাহী অফিসারদের জন্য ২৬১টি জিপ গাড়ি কেনার জন প্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবটি  অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব গাড়ি কেনা হবে। এর আগে গোপনে গত বছর অক্টোবর মাসে অর্থনৈতিক মন্ত্রী সভা কমিটির বৈঠকে এ প্রস্তাবটি নীতিগত অনুমোদন নেওয়া হয়েছিল ।

অর্থনীতিবিদ ড এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, কোনো ঘোষণা ছাড়াই সরকার কৃচ্ছতা সাধন কর্মসূচি থেকে সরে আসলে তা অবশ্যই অর্থনৈতিক শৃঙ্খলাভঙ্গের শামিল হবে । ডলার ও তহবিল সংকটের সময় সরকার এ নতুন গাড়ি কেনার  প্রস্তাব অনুমোদন দেওয়া হলে তহবিল সংকটের অবস্থাকে আরও জটিল করে তুলবে ।

জনপ্রশাসনের গাড়ি কেনার প্রস্তাবটিতে বলা হয়েছে, প্রতিটি গাড়ি কিনতে ব্যয় হবে ১ কোটি ৪৬ লাখ ২০ হাজার  টাকায়। এতে আরো বলা হয়, সরকারি যানবাহন অধিদপ্তর ২০২৩-২০২৪ অর্থবছর থেকে উপজেলা নির্বাহী অফিসারদের সরকারি ও দাফতরিক কাজে ব্যবহারের জন্য জিপ গাড়ি ক্রয় করে বরাদ্দ প্রদান করে আসছে।

প্রস্তাবে বলা হয়, পুরাতন জিপগুলোর আয়ুষ্কাল শেষ হওয়ায় তা মেরামত করে প্রশাসনিক ও দৈনন্দিন কার্যক্রম পরিচালনায় গতিশীলতা ব্যাহত হচ্ছে। তাছাড়া প্রতিস্থাপক হিসেবে  ২৬১টি জিপ গাড়ি উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করা সময় সাপেক্ষ। তাই রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ও জনস্বার্থে উপজেলা নির্বাহী অফিসারদের জন্য  ২৬১টি পাজেরো স্পোর্টস কিউ এক্স জিপ গাড়ি সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনা হবে। ট্যাক্স ও ভ্যাটসহ প্রতিটি গাড়ির দাম পড়বে ১ কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকা। সে হিসাবে ২৬১টির মূল্য দাঁড়াবে  ৩৮১ কোটি ৫৮ লাখ টাকা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন