Logo
Logo
×

অর্থনীতি

প্রবেশে নিষেধাজ্ঞা: বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করল সাংবাদিকরা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ১০:৩২ পিএম

প্রবেশে নিষেধাজ্ঞা: বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করল সাংবাদিকরা

কেন্দ্রীয় ব্যাংকের সামনে ইআরএফের পক্ষ থেকে ব্রিফ করেন সংগঠনটির নেতারা। ছবি: সংগৃহীত

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে না নেওয়ায় ব্যাংকটির সংবাদ সম্মেলন বয়কট করেছেন সাংবাদিকরা।

বুধবার দুপুর২টা ৫০মিনিটে বাংলাদেশ ব্যাংকের ডাকা সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে সংবাদকর্মীরা তা বয়কট করেন। এসময় সময় ডেপুটি গভর্নর হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হকসহ কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলন শুরুর আগে সাংবাদিকরা জানতে চান গণমাধ্যম কর্মীদের তথ্য সংগ্রহে প্রবেশ ইস্যুর বিষয়ে সুরাহা হয়েছে কিনা। সন্তোষজন জবাব না পেয়ে সংবাদ সম্মেলনটি বর্জনের ঘোষণা দেয় অর্থনৈতিক বিটের সাংবাদিকরা।

গত দেড় মাস ধরে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধাসহ প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে বাংলাদেশ ব্যাংক। এরপর অর্থনৈতিক বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে একাধিবার বৈঠক ও চিঠি চালাচালি করলেও কোনো সুরাহ হয়নি। এমন পরিস্থিতিতে গণমাধ্যমে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার দাবি জানিয়ে আজকে কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করেন সাংবাদ কর্মীরা।

সংবাদ সম্মেলন বয়কট করে বাংলাদেশ ব্যাংকের মূল ফটকের সামনে ব্রিফিং করেন ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম। তিনি জানান, সংবাদ সংগ্রহ করা সাংবাদিকদের পেশাগত কাজ। এই কাজে যে প্রতিষ্ঠান বাধাগ্রস্ত করছে তাদের সংবাদ সম্মেলন স্বতঃস্ফূর্তভাবে সংবাদকর্মীরা বয়কট করেছেন।

এর আগে সাংবাদিকদের তথ্য সংগ্রহ ও বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিতে দাবি জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধাসহ প্রবেশে নিষেধাজ্ঞা জারির পর আন্তর্জাতিক সংস্থা টিআইবি, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ও সম্পাদক পরিষদ, ইআরএফ, ডিআরইউ, ডিইউজে, বিএফআইউজে, নিন্দা জানিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে এমন অলিখিত এ নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতা, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থী বলে তাদের নিন্দা বিবৃতিতে উল্লেখ করা হয়। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন