Logo
Logo
×

কূটনীতি

ড. ইউনূস ও শেহবাজ শরীফের বৈঠক

বাংলাদেশ ও পাকিস্তানের সম্পর্ক পুনরুজ্জীবিত করার ওপর গুরুত্বারোপ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৪ পিএম

বাংলাদেশ ও পাকিস্তানের সম্পর্ক পুনরুজ্জীবিত করার ওপর গুরুত্বারোপ

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সাথে সাক্ষাৎ করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে স্থানীয় সময় মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে তারা নেতা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা পুনরুজ্জীবিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। আঞ্চলিক সহযোগিতার জন্য দক্ষিণ এশিয়ার শীর্ষ প্লাটফর্ম সার্ককে পুনরুজ্জীবিত করার আহ্বান জানান এবং এক্ষেত্রে পাকিস্তানে সহযোগিতা চান প্রধান উপদেষ্টা ড. ইউনূস। তিনি বলেন, দুই দেশের মধ্যে সহযোগিতা পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে সার্ককে পুনরুজ্জীবিত করা একটা ভালো উপায় হতে পারে।

আঞ্চলিক প্লাটফর্ম সার্ককে পুনরুজ্জীবিত করার উদ্যোগে সমর্থনের প্রতিশ্রুতি দেন শেহবাজ শরীফ এবং এক্ষেত্রে দেশগুলোকে ধাপে ধাপে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন তিনি। দুই দেশের সম্পর্ক পুনরুজ্জীবিত করা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেন, বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও পাকিস্তানের উচিত সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা করা। আমাদের সম্পর্ক পুনরুজ্জীবিত করার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের টেক্সটাইল এবং চামড়া শিল্পে বিনিয়োগে পাকিস্তানের আগ্রহের কথা জানান শেহবাজ শরীফ। প্রধান উপদেষ্টা ড. ইউনূস দুই দেশের তরুণদের মধ্যে কর্মসূচি বিনিময়ের প্রস্তাব দেন। দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা নবায়ন এবং যৌথ কমিশন সক্রিয় করার বিষয়ে আলাপ করেন দুই নেতা।

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মোহাম্মাদ আসিফ, তথ্য ও সম্প্রচার মন্ত্রী আতাউল্লাহ তারার, ফেডারেল শিক্ষা ও পেশাগত প্রশিক্ষণ মন্ত্রী ড. খালিদ মকবুল সিদ্দিকী এবং বিশেষ সহকারী তারিক ফাতেমি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন