Logo
Logo
×

কূটনীতি

আগস্টে বাংলাদেশে ২৮ শতাংশ রপ্তানি কমেছে ভারতের

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪১ পিএম

আগস্টে বাংলাদেশে ২৮ শতাংশ রপ্তানি কমেছে ভারতের

বাংলাদেশে গত আগস্ট মাসে ভারতের রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ভারতীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এই তথ্য জানিয়েছে।

ভারতীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যানুসারে, বাংলাদেশে ২০২৩ সালের আগস্ট মাসে ভারত রপ্তানি করেছিল ৯৪৩ মিলিয়ন ডলারের পণ্য। তবে চলতি বছরের আগস্টে তা ২৮ শতাংশ কমে নেমে দাঁড়িয়েছে ৬৮১ মিলিয়ন ডলারে। রেটিং এজেন্সি ক্রিসিল জানিয়েছে, বাংলাদেশ থেকে অর্ডার কমে যাওয়ার বিষয়টি ভারতীয় টেক্সটাইল শিল্পের ওপর সর্বব্যাপী প্রভাব ফেলেছে। ভারত মূলত বাংলাদেশে গার্মেন্টস কাঁচামাল ও অন্যান্য ইনপুট আইটেম সরবরাহ করে। বাংলাদেশে ভারতের তুলা রপ্তানি কমেছে। এই অবস্থায় ভারত নিজেদের গার্মেন্টস খাতকে এগিয়ে নেওয়ার কথা ভাবছে। 

ক্রিসিল আরও জানায়, সাম্প্রতিক বাংলাদেশের ঘটনাপ্রবাহ ভারত থেকে দেশটিতে রপ্তানি বাণিজ্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলেনি। তবে বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতা দীর্ঘায়িত হলে ভারতের বেশ কিছু রপ্তানি খাত প্রভাবিত হতে পারে। তবে এই প্রভাব খুব বেশি হবে না। কারণ, গত অর্থবছরে ভারতের মোট রপ্তানির মাত্র আড়াই শতাংশ গেছে বাংলাদেশে এবং দেশটির মোট আমদানির মাত্র দশমিক ৩ শতাংশ এসেছিল। 

এর আগে, ভারত সরকার টনপ্রতি ৫৫০ ডলারে বেঁধে দেওয়া পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য প্রত্যাহার করে। এর ফলে প্রতিবেশী দেশটি থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যটি আমদানিতে ব্যয় কমছে। এর প্রভাবে স্বভাবত বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কমার কথা। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন