Logo
Logo
×

কূটনীতি

শেখ হাসিনার প্রত্যর্পণ প্রশ্নে যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৩ পিএম

শেখ হাসিনার প্রত্যর্পণ প্রশ্নে যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্র মন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেছেন, দিল্লি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে প্রতিক্রিয়া না দিয়ে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে সরকারের সাথে কাজ করে। ভারতে থাকা বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণ নিয়ে বার্লিনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। স্থানীয় সময় মঙ্গলবার যৌথ সংবাদ সম্মেলনে তাকে এই প্রশ্ন করা হয়।

সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হয়, বাংলাদেশের কর্তৃপক্ষ বলছে, তারা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণ চাইবে। ভারত কি এমন অনুরোধ বিবেচনা করবে? 

এর জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনি জানেন যে, বাংলাদেশে সরকারের পরিবর্তন হয়েছে। আমরা স্পষ্টতই বর্তমান সরকারের সাথে কাজ করছি। তবে আমরা আমাদের কাজ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করি, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে নয়।

গত ৫ আগস্ট আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয় ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। এর অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়। এই সরকারের উপদেষ্টারা গণমাধ্যমে হাসিনার সম্ভাব্য প্রত্যর্পণের বিষয়ে আলোচনা করছেন। হাসিনার বিরুদ্ধে ইতোমধ্যেই ১০০টির বেশি হত্যা মামলা করা হয়েছে। 

এছাড়া হাসিনার ১৫ বছরের আমলে জোরপূর্বক গুম, ভিন্ন মত দমনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও রয়েছে। এসব অভিযোগের ভিত্তিতে হাসিনাকে বিচারের মুখোমুখি করতে ভারত সরকারের সাথে যোগাযোগ করা হবে বলে জানিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।  

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন