Logo
Logo
×

কূটনীতি

দেশের ২৭তম পররাষ্ট্র সচিব হলেন জসীম উদ্দিন

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পিএম

দেশের ২৭তম পররাষ্ট্র সচিব হলেন জসীম উদ্দিন

জসীম উদ্দিন

কূটনীতিক মো. জসীম উদ্দিনকে দেশের ২৭তম পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। ১৯৯৪ সালে বাংলাদেশ ফরেন সার্ভিসে যোগ দিয়ে দেশে-বিদেশে অনেক জায়গায় দায়িত্ব পালন করেছেন বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৩তম ব্যাচে নিয়োগপ্রাপ্ত জসীম উদ্দিন। এর আগে তিনি বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে চীনে ও একই সঙ্গে মঙ্গোলিয়ায় দায়িত্ব পালন করছিলেন।

জসীম উদ্দিন ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারে এবং ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত গ্রিসে দায়িত্ব পালন করেন। এ সময় গ্রিসের পাশাপাশি মাল্টা প্রজাতন্ত্র ও আর্মেনিয়ায়ও বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

জসীম উদ্দিন এর আগে ২০১২ থেকে ২০১৩ সাল পর্যন্ত ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে ডেপুটি হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে মিনিস্টার ও ডেপুটি চিফ অব মিশন হিসেবে; ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত টোকিওতে বাংলাদেশ দূতাবাসে কাউন্সিলর হিসেবে এবং ২০০০ থেকে ২০০৩ সাল পর্যন্ত নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে প্রথম সচিব ও কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন।

এর মধ্যে তিনি দেশে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকায় দক্ষিণ এশিয়া এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উইংয়ের দায়িত্বে ছিলেন। ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি ঢাকায় দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত পরিচালক ছিলেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর দুটোই করেছেন। পরে যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকার ন্যাশনাল ডিফেন্স কলেজে বছরব্যাপী কোর্সে অংশ নেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন