Logo
Logo
×

কূটনীতি

পাচার হওয়া অর্থ ফেরতে আনতে সুইজারল্যান্ডের সহযোগিতা চাইলেন ড. ইউনূস

Icon

ইউএনবি

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৪, ১০:০৮ পিএম

পাচার হওয়া অর্থ ফেরতে আনতে সুইজারল্যান্ডের সহযোগিতা চাইলেন ড. ইউনূস

বাংলাদেশ থেকে পাচার করা অর্থ ফিরিয়ে আনতে সুইজারল্যান্ডের সহযোগিতা চেয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো রেংগলি অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি বিষয়টি উত্থাপন করেন।

অধ্যাপক ইউনূস তার কাছে জানতে চান 'টাকা ফেরতের কোনো উপায় আছে কি?’‘চুরি করা অনেক টাকা বিদেশে পাচার হয়েছে।’ তিনি বলেন, ‘এটি গুরুত্বপূর্ণ।’

পারস্পরিক আইনি সহায়তার বিষয়ে রাষ্ট্রদূত বলেন, সুইজারল্যান্ড সবসময়ই আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি ও মানদণ্ড মেনে চলতে এবং সাম্প্রতিক বছরগুলোতে পেশ করা প্রস্তাবের সঙ্গে সঙ্গতি রেখে সহযোগিতা করতে ইচ্ছুক। তার কাছ থেকে সরকারের অগ্রাধিকার সম্পর্কে জানতে পারাটা ছিল আনন্দের। সামনে সুযোগ ও চ্যালেঞ্জ বিবেচনায় বাংলাদেশের জনগণের প্রত্যাশা পূরণে সুইজারল্যান্ড অন্তর্বর্তীকালীন সরকারকে সহায়তা করবে।’

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত রেংগলি ড. ইউনূসকে সুইজারল্যান্ডের প্রেসিডেন্টের লেখা একটি চিঠি হস্তান্তর করেন। রাষ্ট্রদূত বলেন, সুইজারল্যান্ড অন্তর্বর্তীকালীন সরকারকে সমর্থন করবে এবং দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করবে। আমি সত্যিই আশা করি  বাংলাদেশে ব্যবসার পরিবেশ আরও বৃদ্ধি পাবে।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানায়, রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে সীমান্ত লাগোয়া মিয়ানমারের রাখাইন রাজ্যের উন্নয়নে উদ্বেগ প্রকাশ করেন। অধ্যাপক ইউনূস বলেন, তার সরকার রোহিঙ্গা শিবিরগুলোতে তরুণ নেতৃত্ব গড়ে তুলতে চায়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন