Logo
Logo
×

কূটনীতি

বাংলাদেশ নিয়ে ফের উদ্বেগ ব্রিটিশ এমপি রুপা হকের

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ১০:২০ পিএম

বাংলাদেশ নিয়ে ফের উদ্বেগ ব্রিটিশ এমপি রুপা হকের

ব্রিটিশ বাংলাদেশি এমপি রুপা হক

ব্রিটিশ হাউস অফ কমন্সে প্যানেল ডিসকাশন বাংলাদেশ নিয়ে উদ্বেগ এমপি রুপা হক। স্থানীয় সময় গতকাল সোমবার ব্রিটিশ হাউস অফ কমন্সের গ্র্যান্ড কমিটি হল রুমে ব্রিটিশ বাংলাদেশি এমপি রুপা হকের আমন্ত্রণে বাংলাদেশের চলমান পরিস্থিতিকে কেন্দ্র করে ‘সমতা ও ন্যায়ের জন্য ছাত্র আন্দোলন’ শীর্ষক প্যানেল ডিসকাশনে তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। এই আলোচনা সভা অনুষ্ঠিত হয় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউকের সার্বিক তত্ত্বাবধানে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুপা হক। উপস্থিত ছিলেন বাংলাদেশি কমিউনিটির সুশীল সমাজের নেতৃবৃন্দ। সেখানে বক্তারা বাংলদেশের বর্তমান পরিস্থিতির নান দিক তুলে ধরেন উপস্থিত। ''প্যানেল ডিসকাশন'' প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউকের ডিরেক্টর সাঁচা দেশমুখ, হিউমান রাইটস ডিফেন্ডার এ কে এম জাকির হোসাইন, সাপ্তাহিক সুরমা সম্পাদক সামসুল আলম লিটন, ব্যারিস্টার টোবি ক্যাডম্যান। আলোচনায় বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রুপা হক। 

সভা শেষে রুপা হক বলেন, বাংলাদেশে কোন কিছু ঘটলে সঙ্গতভাবেই এদেশের সবাই সকল বাংলাদেশি আমার সাথে যোগাযোগ করেন। কারণ আমি ব্রিটিশ পার্লামেন্টে নির্বাচিত দ্বিতীয় বাংলাদেশি এমপি। দেশের অবস্থা ভালো না, মানুষ চিন্তা করছে কি হচ্ছে, আমরা কিছুই জানতাম না, কারণ ইন্টারনেট বন্ধ ছিল। 

তিনি আরও বলেন, বাংলাদেশে চলমান সহিংসতা এবং ক্র্যাকডাউন স্বাধীনতা নিয়ে সমালোচনা বাড়ছে, ১৫০ জনেরও বেশি লোক নিহত হয়েছে এবং যোগাযোগ ব্ল্যাকআউট করে দেয়া হয়েছিল। এটা ভিন্ন দৃষ্টিকোণ থেকে শুনতে আগ্রহী যে আমাদের ধারাবাহিকতায় গণতন্ত্রের জন্য আমার আওয়াজ উত্থাপন করা হচ্ছে, একটি কমনওয়েলথ দেশের কাছে গণতন্ত্র গুরুত্বপূর্ণ এবং বাংলাদেশে সাম্প্রতিক নির্বাচন নিয়ে কিছু উদ্বেগ রয়েছে। সবাই জানেন যে আমি গর্বিত একজন বাংলাদেশী, বাংলাদেশে যা হচ্ছে আমি তা দেখে পছন্দ করিনি, আমি সংসদে বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে জিজ্ঞাসা করেছি।

রুপা হক বাংলাদেশিদের নিয়ে ব্রিটিশ মিডিয়ার ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, আমি বাংলদেশের ভূমিকা নিয়ে যুক্তরাজ্যের মিডিয়াগুলোতে  কিছুটা চাপা বোধ করছি, তারা বাইডেনের সংবাদ , নতুল লেবার সরকারের সংবাদ বড় করে প্রচার করছে ,বাংলাদেশিদের নিয়ে তাদের সম্পর্কে যথেষ্ট মনোযোগ নেই। তিনি আগামীকাল (আজ মঙ্গলবার) বাংলদেশের পরিস্থিতি নিয়ে পার্লামেন্টে আবার জিজ্ঞেস করবেন বলে জানান। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন