Logo
Logo
×

কূটনীতি

বাংলাদেশে দমন-নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘকে বিশ্বের ১৪০ বিশিষ্টজনের চিঠি

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০২:৪৪ পিএম

বাংলাদেশে দমন-নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘকে বিশ্বের ১৪০ বিশিষ্টজনের চিঠি
বাংলাদেশে দমন-নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ককে খোলা চিঠি লিখেছেন বিশ্বের ১৪০জন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও বুদ্ধিজীবী। গত বৃহস্পতিবার (২৫ জুলাই) বাংলাদেশে কোটা আন্দোলন ঘিরে সংঘটিত সহিংসতা ও বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে তারা এই চিঠি লেখেন।
বিশ্বের ১৪০ বিশিষ্টজনের সই করা চিঠির বিষয়টি নিশ্চিত করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটারে) পোস্ট করেছেন লেখক অমিতাভ ঘোষ। চিঠিতে বিশিষ্টজনরা বলেন, ভয়ভীতি ও নির্যাতনের এমন পরিবেশের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনার হিসেবে ফলকার টুর্কের কাছে তারা ওইসব ঘটনায় স্বাধীন তদন্ত পরিচালনার জন্য চাপ প্রয়োগের অনুরোধ জানাচ্ছেন। যাতে সহিংসতার জন্য ও সংবাদ প্রকাশে বাধা সৃষ্টির জন্য দায়ীদের জবাবদিহির আওতায় আনা যায়।
চিঠিতে আরও বলা হয়, বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থী ও অন্যদের হতাহত হওয়ার ঘটনায় তারা (বিশিষ্টজন) গভীরভাবে উদ্বিগ্ন।তারা বাছবিচারহীন গ্রেপ্তার, শোকজ ছাড়াই আটক, আটক বা গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের আইনজীবীর সহায়তা পাওয়ার সুযোগ না দেওয়া, আহত করা, নির্যাতন-মানবাধিকার লঙ্ঘনের এমন ঘটনা থামাতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।
চিঠিতে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ক্রিগার-আইজেনহাওয়ার অধ্যাপক বীণা দাস, লেখক অমিতাভ ঘোষ, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস ১৯৩১ চেয়ার অব জিওগ্র্যাফি অ্যাশ আমিন, কলেজ দ্য ফ্রান্সের অধ্যাপক দ্যদিয়ার ফসিন, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড লুডেন, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক শেলডন পোলক ও পার্থ চ্যাটার্জি, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক প্যাট্রিসিয়া ওবেরয়, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুলি মস্তভ, অসলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরিল্ড ইনজেলসেন রুড, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস বোবেল, লেখক ব্রঙ্কা ফুলানোভি প্রমুখ সই করেছেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন