Logo
Logo
×

কূটনীতি

কোটা আন্দোলনে নিহতের তথ্যর বিষয়ে মার্কিন পর্যবেক্ষণের প্রতিবাদ ঢাকার

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৪:২৪ পিএম

কোটা আন্দোলনে নিহতের তথ্যর বিষয়ে মার্কিন পর্যবেক্ষণের প্রতিবাদ ঢাকার

ঢাকায় কোটা সংস্কার আন্দোলনে দুজন নিহত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া তথ্যের প্রতিবাদ জানিয়েছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ মঙ্গলবার (১৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক সেহেলি সাবরিন এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান। 

তিনি লিখিত বিবৃতিতে বলেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র  ম্যাথু মিলারের প্রতিক্রিয়ায় আমরা অত্যন্ত হতাশ। সেহেলি জানান, নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র গতকাল ওয়াশিংটনে দুই ছাত্র নিহত হওয়া নিয়ে কথা বলেন। এমন ভিত্তিহীন অযাচাইকৃত তথ্য ব্যবহার করার দাবি সহিংসতা বাড়াতে পারে এবং বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে দুর্বল করতে পারে। 

তিনি বলেন, অহিংস প্রতিবাদ বা আন্দোলন করার জন্য একটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখুন। মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ আমাদের মূল ভিত্তি গণতন্ত্র। সরকার সেই অধিকার সমুন্নত রাখতে অবিচল থাকে। গণতন্ত্র ও রাজনীতিতে সহিংসতার কোনো স্থান নাই। সম্প্রতি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের জীবন নিয়ে ভয়াবহ একটি হত্যা প্রচেষ্টার সাক্ষী যুক্তরাষ্ট্র।

তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় শান্তিপূর্ণ সমাবেশে ডোনাল্ড ট্রাম্প এ ঘটনার শিকার হন। এ ঘটনায় আমরা গভীরভাবে ঘটনায় উদ্বিগ্ন। এই ধরনের সহিংসতা মূল মূল্যবোধের বিরুদ্ধে চলে। প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ পৃথকভাবে হামলার নিন্দা করেছে এবং স্বস্তির নিশ্বাস ফেলেছে। যে ট্রাম্প নিরাপদ এবং সুস্থ হয়ে উঠছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে আমরা কাজ করতে অঙ্গীকারবদ্ধ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন