Logo
Logo
×

কূটনীতি

ড. ইউনূসকে হয়রানি না করার আহ্বান ৪ মার্কিন সিনেটরের

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ০৪:৫৮ পিএম

ড. ইউনূসকে হয়রানি না করার আহ্বান ৪ মার্কিন সিনেটরের

ড. মুহাম্মদ ইউনূস

যুক্তরাষ্ট্রের চারজন সিনেটর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি বন্ধের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের চারজন সিনেটর। গত ২ জুলাই তারা এই আহ্বান জানিয়ে বিবৃতিতে দিয়েছে। সিনেটর ডিক ডারবিনের ওয়েবসাইটে সেই বিবৃতি প্রকাশিত হয়েছে। 

হয়রানি বন্ধের জন্য বিবৃতি দেওয়া চারজন হলেন সিনেট সংখ্যাগরিষ্ঠ হুইপ ডিক ডারবিন (ডেমোক্রেট- ইলিনয়), সিনেটর জেফ মার্কলে (ডেমোক্রেট অরিগন), টিম কেইন (ডেমোক্রেট-ভার্জিনিয়া) ও পিটার ওয়েলচ (ডেমোক্রেট-ভারমন্ট)।

বিবৃতিতে বলা হয়, এক দশক ধরে প্রফেসর ইউনূস তার বিরুদ্ধে বাংলাদেশে কমপক্ষে ১০০ অপ্রমাণিত মামলার মুখোমুখি। তারা ড. ইউনূসের কোর্টে হাজিরা এবং তাতে সন্দেহজনক অভিযোগে তার ৬ মাস পর্যন্ত জেল হওয়ার ঝুঁকির পরিপ্রেক্ষিতে এই বিবৃতি দিয়েছেন। 

বিবৃতিতে আরও বলা হয়, যদিও যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে তার দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্যায়ন করে কিন্তু অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে এই আপাতদৃষ্টিতে ব্যক্তিগত প্রতিহিংসার অবসানে ব্যর্থতা সেই অংশীদারিত্বকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। ডিক ডারবিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে অধ্যাপক ইউনূসকে ২০১৩ সালে কংগ্রেসনাল গোল্ড মেডেল প্রদানের নেতৃত্ব দেন। বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে তার অগ্রণী অবদানের স্বীকৃতস্বরূপ তাকে ওই মেডেল দেয়া হয়। এর আগে প্রফেসর ইউনূসের বিরুদ্ধে হয়রানি বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি লেখেন ডারবিন, মার্কলে, কেইন, ওয়েলচ, সিনেটর টড ইয়াং, ড্যান সুলিভান, জেন শাহিন, এড মার্কে, শেরড ব্রাউন, শেলডন হোয়াইটসহাউস, রন ওয়েডেন এবং কোরি বুকার।

এর আগে ড. ইউনূসের বিরুদ্ধে হয়রানির নিন্দা জানিয়েছেন কমপক্ষে ১০০ শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন