Logo
Logo
×

সারাদেশ

ঢামেকে মারধর ও ভাঙচুরের প্রতিবাদে সারা দেশের চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা

Icon

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২০ পিএম

ঢামেকে মারধর ও ভাঙচুরের প্রতিবাদে সারা দেশের চিকিৎসকদের কর্মবিরতি ঘোষণা

ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) চিকিৎসকদের মারধর ও হাসপাতালের জরুরি বিভাগে ভাঙচুরের ঘটনায় সেবা বন্ধ করে দিয়েছেন চিকিৎসকরা। আজ রবিবার সকাল থেকেই নিরাপত্তাহীনতায় জরুরি বিভাগের চিকিৎসাসেবা বন্ধ করে দেন তারা।

বন্ধ আছে হাসপাতালের বহির্বিভাগও। চিকিৎসকদের এই কর্মবিরতিতে পুরো হাসপাতালের চিকিৎসাব্যবস্থা স্থবির হয়ে পড়েছে। তবে আইসিইউতে গুরুতর রোগী থাকায় সেখানে নার্সরা রয়েছেন। চিকিৎসকদের এই কর্মবিরতিতে ভোগান্তিতে পড়েছে হাসপাতালে ভর্তিসহ চিকিৎসা নিতে আসা অন্যান্য রোগীরা।

এর আগে, গতকাল শনিবার নিউরো সার্জারি বিভাগের তিন চিকিৎসককে মারধর করা হয়। এ ঘটনায়, দোষীদের গ্রেপ্তারে আলটিমেটাম দেন ডাক্তাররা। তবে, ২৪ ঘণ্টার সেই সময়সীমা পার হওয়ার আগেই তারা কর্মবিরতিতে গেলেন।

উল্লেখ্য, গতকাল রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় শনিবার আহসানুল হক দীপ্ত (২৩) নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজির (বিইউবিটি) ছাত্র ছিলেন। ওই শিক্ষার্থীর মৃত্যুতে চিকিৎসায় অবহেলার অভিযোগ তুলে ঢামেকের এক চিকিৎসককে মারধরের ঘটনা ঘটে। এ ঘটনায় বিকেল থেকে রাত পর্যন্ত ঢামেকে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করে।

এছাড়াও, গতকাল খিলগাঁওয়ের সিপাহীবাগ এলাকায় দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হলে ওই ঘটনায় আহত এক গ্রুপ চিকিৎসা নিতে ঢাকা মেডিকেলে আসে। পরে অন্য গ্রুপ ধারালো অস্ত্র নিয়ে হাসপাতালের জরুরি বিভাগের ভেতরে ঢুকে হামলা করে। এতে অন্তত পাঁচজন আহত হয়। একপর্যায়ে চারজনকে আটক করে সেনাবাহিনীর কাছে সোপর্দ করা হয় বলে নিশ্চিত করেছেন ঢামেক পুলিশ ফাড়ির ইনচার্জ বাচ্চু মিয়া।

একই সময়ে, বিষপানে প্রায় একজন লোক চিকিৎসা নিতে জরুরি বিভাগে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। এর প্রতিক্রিয়ায় জরুরি বিভাগের কক্ষ ভাঙচুর করে রোগীর আত্মীয়-স্বজনরা। এসব ঘটনার কারণে দায়িত্ব পালনের সময় নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জানান কর্মবিরতিতে থাকা ইন্টার্ন চিকিৎসক ও চিকিৎসকরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও চিকিৎসকদের ওপর বারবার হামলা হওয়ায় নিরাপত্তার দাবিতে কর্মবিরতিতে আছেন চিকিৎসক ও কর্মচারীরা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন