Logo
Logo
×

সারাদেশ

এমপক্স নিয়ে বিমানবন্দরে বিশেষ সতর্কতা, লক্ষণ দেখা দিলে যোগাযোগের অনুরোধ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৪, ০৬:০৬ পিএম

এমপক্স নিয়ে বিমানবন্দরে বিশেষ সতর্কতা, লক্ষণ দেখা দিলে যোগাযোগের অনুরোধ

আফ্রিকা, ইউরোপর পর এবার এশিয়ার পাকিস্তানে মাংকিপক্স (এমপক্স) ভাইরাস শনাক্ত হয়েছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশে এ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সতর্ক অবস্থান রয়েছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।  

এমপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) বৈশ্বিক জনস্বাস্থ্য সতর্কতার পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য (অপারেশন) এয়ার কমোডর এ এফ এম আতিকুজ্জামানের সভাপতিত্বে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এয়ারলাইনসগুলোকে সতর্ক থাকতে এবং কোনো লক্ষণযুক্ত যাত্রী থাকলে দ্রুত স্বাস্থ্য বিভাগকে অবহিত করতে বলা হয়েছে। আগমনের ২১ দিনের মধ্যে লক্ষণগুলো দেখা দিলে যাত্রীদের ১০৬৫৫ নম্বরে কল করতে অনুরোধ করা হয়েছে। 

বৈঠকে আরও জানানো হয়, যাত্রীদের থার্মাল স্ক্যানার আর্চওয়ের মাধ্যমে স্ক্রিনিং করা হচ্ছে। প্রয়োজনে লক্ষণযুক্ত যাত্রীদের কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সংক্রামক রোগ হাসপাতাল (আইডিএইচ) এবং কুয়েত মৈত্রী হাসপাতালে অ্যাম্বুলেন্সের মাধ্যমে পাঠানো হবে। 

এদিকে আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে মাংকিপক্সের (এমপক্স) লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে দ্রুততম সময়ে তাদের হটলাইনে যোগাযোগ করার আহ্বান জানিয়েছে। ১৬২৬৩ এবং ১০৬৫৫ নম্বর দুটিতে যোগাযোগ করে সন্দেহভাজনদের তথ্য জানাতে বলা হয়েছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন