Logo
Logo
×

সারাদেশ

বৃষ্টিতে ভিজেও ছাত্র-জনতায় উত্তাল চট্টগ্রাম

Icon

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ০৪:৪৭ পিএম

বৃষ্টিতে ভিজেও ছাত্র-জনতায় উত্তাল চট্টগ্রাম

আন্দরকিল্লায় আন্দোলন চলাকালীন একটি চিত্র। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে সকাল থেকেই মুষলধারে বৃষ্টি হচ্ছে। যদিও এ বৃষ্টিও শিক্ষার্থীদের মাঠে নামা ঠেকাতে পারেনি। এদিন শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন অভিভাবকরাও।

আজ শুক্রবার (২ আগস্ট) নগরের কোতোয়ালি থানার ঐতিহাসিক আন্দরকিল্লা জামে মসজিদ থেকে মিছিল শুরু হয়।

শুরুতে বাধা দেওয়ার চেষ্টা করলে একপর্যায়ে পিছু হটে পুলিশ। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মিছিল নিয়ে নিউমার্কেট মোড়ে পৌঁছে অবস্থান শুরু করেন। ততক্ষণে সমাবেশটি জনসমুদ্রে পরিণত হয়। শিক্ষার্থীদের স্লোগানে উত্তাল হয়ে ওঠে আশপাশের এলাকা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা আগে থেকেই ঘোষণা দিয়েছিলেন আন্দরকিল্লা মসজিদ থেকে কর্মসূচি পালন করার। এ কারণে জুমার আগে থেকে মসজিদের আশেপাশে অবস্থান নেয় বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। 

এছাড়া সাদা পোশাকে গোয়েন্দা সদস্যদের সেখানে অবস্থান নিতে দেখা যায়। এ পরিস্থিতিতে জুমা শেষ হওয়ার পরপরই মসজিদ ফটকে শিক্ষার্থীরা অংশ নেয়। এরপরই একযোগে মিছিল নিয়ে বের হয়ে যায় যায়।

ঘটনাস্থলে দায়িত্বে থাকা এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে তারা সেখানে অবস্থান নিয়েছেন।

এর গতকাল বৃহস্পতিবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রামের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি ফেসবুক পোস্টে বলেন, গণহত্যা ও গণগ্রেপ্তার, শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে এবং শিক্ষার্থীদের ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে সারাদেশে মসজিদে জুমার নামাজ শেষে দোয়া-কবর জিয়ারত, মন্দির, গির্জাসহ সব প্রার্থনালয়ে প্রার্থনার আয়োজন ও জুমার নামাজ শেষে ছাত্র জনতার গণমিছিল অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী, শিক্ষক, আইনজীবী, ডাক্তার, বুদ্ধিজীবী, সংস্কৃতিকর্মী, গণমাধ্যমকর্মী, মানবাধিকারকর্মী, আলেম-ওলামা, শ্রমিক, অভিভাবকসহ চট্টগ্রামের সর্বস্তরের নাগরিকদের প্রতি আহ্বান জানাচ্ছি, শুক্রবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘প্রার্থনা ও ছাত্র জনতার গণমিছিল’ কর্মসূচিকে স্বতঃস্ফূর্তভাবে সফল করে তুলুন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন