Logo
Logo
×

সারাদেশ

যমুনার স্রোতে ধসে গেল মুজিব কিল্লা

Icon

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ০১ আগস্ট ২০২৪, ১০:২১ পিএম

যমুনার স্রোতে ধসে গেল মুজিব কিল্লা

মুজিব কিল্লা। ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জের কাজীপুরের চর গিরিশে নির্মাণাধীন মুজিব কিল্লার একাংশ স্রোতে ধসে গেছে। নদীভাঙন ও বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় চরাঞ্চলের মানুষের নিরাপত্তায় এই কিল্লা তৈরি করছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। কিন্তু নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই যমুনার স্রোতে ভেঙে পড়েছে।

চর গিরিশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউল হক সংবাদমাধ্যমকে বলেন, মুজিব কিল্লাটি ছালাল, চর ডগলাস, ভেটুয়া ও সিন্দুরআটা এই চার মৌজার মাঝখানে স্থাপন করা হয়েছে। দুর্যোগের সময় এসব এলাকার মানুষের আশ্রয়ের জন্যই সরকার এটি নির্মাণ করে। কিন্তু পানির স্রোতে হঠাৎ করেই এটির একটি অংশ ভেঙে যায়। এতে আমাদের চরের মানুষ বন্যার সময় আশ্রয় নিতে পারবে না। বন্যার সময় মানুকে ভোগান্তি পোহাতে হবে।

 কাজীপুর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একে এম শাহ আলম মোল্লা বলেন, চলতি বছরে যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে। এ সময় নদীর প্রবল স্রোত মুজিব কিল্লায় আঘাত হানে। এতে কিল্লার একাংশ নদীতে ভেঙে পড়ে।

 মুজিব কিল্লার প্রকল্প পরিচালক মনোয়ার হোসেন বলেন, কিল্লাটি সেখানে টিকবে কিনা তা যাচাই করার জন্য তিন সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। চলতি মাসের মধ্যেই কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে প্রতিবেদন জমা দেবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী রিপন মিয়া বলেন, মূল মাটির এক ফুট নিচ থেকেই পিলার তোলা হয়েছে। কিন্তু প্রবল স্রোতের কারণে ভেঙে গেছে। প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছিল।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন