Logo
Logo
×

সারাদেশ

ফরিদপুরের নিম্নাঞ্চল প্লাবিত

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৪, ১২:৩৬ পিএম

ফরিদপুরের নিম্নাঞ্চল প্লাবিত

গত কয়েকদিন ধরে উজানের ঢল ও যমুনা থেকে পানি আসায় পদ্মা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। গত ২ দিন ধরে পদ্মা নদীর পানি বিপৎসীমার ওপরে রয়েছে। এতে ফরিদপুর জেলার ৪ উপজেলার ৯টি ইউনিয়নের নিম্নাঞ্চলে পানি প্রবেশ করেছে। একই সঙ্গে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এদিকে পদ্মা নদীতে গত ২৪ ঘন্টায় পদ্মায় ৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ৭ দশমিক ৯৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্রতিদিন নতুন নতুন এলাকায় পানি প্রবেশ করছে। তলিয়ে যাচ্ছে ফসলি খেত। চলাঞ্চল ও নদীর তীরবর্তী এলাকায় মানুষের যাতায়াতে বেড়েছে দুর্ভোগ। পাট, বাদাম, তিল, ধান খেতে পানিতে তলিয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়ছে চাষিরা।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পদ্মার তীরবর্তী উপজেলার জনপ্রতিনিধি ও নির্বাহী কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ফরিদপুর সদর উপজেলার চর মাধবদিয়া ইউনিয়নের চেয়ারম্যান তুহিন মন্ডল জানান, পদ্মায় পানি বেড়ে যাওয়ায় তাদের ইউনিয়নের অধিকাংশ এলাকায় ফসলের খেত তলিয়ে গেছে। অনেক পাটচাষি পাট ডুবে যার ভয়ে কেটে জাক দেওয়ার চেষ্টা করছে। এছাড়াও বাদামখেত ও তিলখেত সম্পূর্ণ তলিয়ে গেছে।’

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, উজান থেকে নেমে আসে ঢল ও যমুনার পানি থেকেই মূলত এ অঞ্চলে নতুন করে পানি আসতে শুরু করেছে। পানি বৃদ্ধির হার আরও বেশ কয়েক দিন থাকার সম্ভাবনা রয়েছে। তবে এতে বড় ধরনের ক্ষতির সম্ভাবনা না থাকলেও নদীর তীরবর্তী অঞ্চল ও চরাঞ্চলের মানুষের দুর্ভোগ বাড়বে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন