Logo
Logo
×

সারাদেশ

লোগাং লং মার্চের প্রতীক কড়ই গাছ কেটে ফেলায় পিসিপির প্রতিবাদ

Icon

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ১২:২৩ পিএম

লোগাং লং মার্চের প্রতীক কড়ই গাছ কেটে ফেলায় পিসিপির প্রতিবাদ

কেটে ফেলা কড়ই গাছ।

খাগড়াছড়ি সরকারি কলেজে ‘কড়ইতলা’ নামে খ্যাত কড়ই গাছ কেটে ফেলায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)। আজ শুক্রবার (১২ জুলাই) পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি অঙ্কন চাকমা ও সাধারণ অমল ত্রিপুরা এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানান। 

বিবৃতিতে কড়ই গাছটির ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে পিসিপির নেতারা বলেন, ১৯৯২ সালের ১০ এপ্রিল লোগাং গণহত্যাের প্রতিবাদে পিসিপির নেতৃত্বে খাগড়াছড়ি সরকারি কলেজের কড়ইতলা থেকে ২৮ এপ্রিল লোগাং অভিমুখে এক ঐতিহাসিক পদযাত্রা অনুষ্ঠিত হয়। ওই পদযাত্রায় নেতৃত্বদানকারী ছাত্র সংগ্রাম পরিষদ ও রাজনৈতিক দলের প্রতিনিধিরাও অংশ নিয়েছিলেন। কলেজের একাডেমি ভবন-০২ এর পাশে কড়ই গাছের পাদদেশ থেকে শুরু হওয়ায় স্থানটি পার্বত্য চট্টগ্রামের লড়াই-সংগ্রামের ইতিহাসে ঐতিহাসিক ‘কড়ইতলা’ নামে পরিচিতি পায়। 

তারা আরও বলেন, শাসকগোষ্ঠীর ইঙ্গিতে পার্বত্য চট্টগ্রামের ইতিহাস মুছে ফেলতে ২০১৩-১৪ সালের দিকে সরকারি কলেজের তৎকালীন ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মো. আব্দুল লতিফের সময়ে কড়ই গাছটি কেটে ফেলার উদ্যোগ নেওয়া হয়। তবে তৎকালীন পিসিপির নেতৃবৃন্দ যৌক্তিকভাবে বাধা দেয়ায় তা সফল হতে পারেনি। বিশেষত পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি শহীদ বিপুল চাকমা কলেজ প্রশাসনের এই অন্যায় পদক্ষেপের বিরুদ্ধে ছাত্রদের সংগঠিত করে প্রতিবাদ করলে কর্তৃপক্ষ তা বন্ধ রাখতে বাধ্য হয়।

বিবৃতিতে পিসিপি নেতারা বলেন, লোগাং লং মার্চ ও পার্বত্য চট্টগ্রামের ছাত্রসমাজ তথা জনগণের আবেগ-অনুভূতির প্রতি সম্মান জানাতে ঐতিহাসিক স্মারকচিহ্ন হিসেবে কলেজ চত্বরে কর্তিত গাছটির গুড়ি বিশেষভাবে সংরক্ষণ এবং পাশে নতুন একটি উন্নত প্রজাতির কড়ই গাছ লাগানোর দাবি জানিয়েছেন।

তারা আরও বলেন, গত ৯ জুলাই কলেজ প্রশাসন লোগাং লং মার্চের ঐতিহাসিক কড়ই গাছটি কেটে ফেলে। পার্বত্য চট্টগ্রামে সঠিক ও সংগ্রামী ইতিহাস মুছে ফেলতে রাষ্ট্রযন্ত্র উঠেপড়ে লেগেছে। নতুন প্রজন্মকে সঠিক ও সংগ্রামী ইতিহাস ভুলিয়ে রেখে সংগ্রাম বিমুখ করে রাখতে পরিকল্পিতভাবে এ ধরনের পদক্ষেপ গৃহীত হচ্ছে। ইতিমধ্যে ঐতিহাসিক বহু জায়গার নাম পরিবর্তন করে গৌরবময় অতীত মুছে ফেলার হীন প্রচেষ্টা পরিলক্ষিত হচ্ছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন