Logo
Logo
×

সারাদেশ

সারা দেশে বৃষ্টির পূর্বভাস, পাহাড়ে ভূমিধসের আশঙ্কা

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ০১:৪১ পিএম

সারা দেশে বৃষ্টির পূর্বভাস, পাহাড়ে ভূমিধসের আশঙ্কা

সারা দেশে তাপমাত্রা গত কয়েক দিন তুলনামূলক বেশি ছিল। আবার বৃষ্টিপাতের আওতা কম ছিল। তবে আজ আবহাওয়া অধিদপ্তর আবার দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বৃষ্টিপাতের কারণে তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। আজ বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে প্রকাশিত আবহাওয়া পূর্বাভাসে থেকে এসব তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ৫ বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আর ১৫ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিকে ভারী বর্ষণের ফলে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে আরও বলা হয়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃহস্পতিবার অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সতর্কতায় বলা বলছে, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দিনাজপুর, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

আর অতি ভারী বর্ষণের সতর্কবার্তায় বলা হয়েছে, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও বেলা ১১টা থেকে আগামী ৪৮ ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটার, ৮৯ মিলিমিটার অতি ভারী বর্ষণ হতে পারে।

এ দিকে কাল শুক্রবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এদিন সারা দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টির সম্ভাবনার রয়েছে। এ দিনেও তাপমাত্রা কম থাকতে পারে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন