Logo
Logo
×

সারাদেশ

মেঘালয়ে অতিবৃষ্টিতে পানি বাড়ছে সিলেট-সুনামগঞ্জের নদীতে

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৬:১৭ পিএম

মেঘালয়ে অতিবৃষ্টিতে পানি বাড়ছে সিলেট-সুনামগঞ্জের নদীতে

উজানের ঢলে ফের আকস্মিক বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে সিলেট ও সুনামগঞ্জে

অতিবৃষ্টি হয়েছে ভারতের মেঘালয়ে। এতে নেমে আসা উজানের ঢলে ফের আকস্মিক বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে সিলেট ও সুনামগঞ্জে। আজ সোমবার বিপৎসীমা অতিক্রম করেছে সুরমা, কুশিয়ারা, সারি ও যাদুকাটার নদী পানি। উজানের ঢলে এর আগ গতকাল রবিবার রাত থেকে দ্রুত বাড়ছির এসব নদীর পানি।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মেঘালয় রাজ্যের মৌসিনরামে ৪৪৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর একই সময় চেরাপুঞ্জিতে ৩১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার উত্তরে অবস্থিত মৌসিনরাম। আর সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার উজানে অবস্থিত চেরাপুঞ্জি। এ কারণে ভারতের এসব এলাকার অতিবৃষ্টি হলে পানি দ্রুতই সুনামগঞ্জ ও সিলেটে প্রবেশ করে। এতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, রবিবার সন্ধ্যায় বিপৎসীমার ১৯ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছিল সুরমা নদীর পানি। আজ ভোরে এ নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে বেলা ৩টায় সিলেটের কানাইঘাট পয়েন্টে ৯৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বেলা ৩টায় কুশিয়ারা নদী জকিগঞ্জের অমলসীদে বিপৎসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এই নদীর পানি ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ওপরে ছিল। সেটি আরও বেড়ে বিপৎসীমার ৮৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে দুপুর ১২টার পর সিলেটের একটি পয়েন্টে কুশিয়ারা ও একটি পয়েন্টে সারি নদী বিপৎসীমা অতিক্রম করে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন