Logo
Logo
×

সারাদেশ

চুয়াডাঙ্গায় দুই দিনের ব্যবধানে ফের মারা পড়ল রাসেলস ভাইপার

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৬:৩০ পিএম

চুয়াডাঙ্গায় দুই দিনের ব্যবধানে ফের মারা পড়ল রাসেলস ভাইপার

চুয়াডাঙ্গার জীবননগরে দুই দিনের ব্যবধানে ফের মারা পড়ল রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া)। আজ শুক্রবার সকালের দিকে জীবননগর উপজেলার মনোহরপুর ইউনিয়নের রাজাপুর দক্ষিণ মাঠে এই সাপটি মারা হয়। 

স্থানীয় আব্দুর রহমান মন্ডলের আমিনুল ইসলাম বলেন, আমাদের জমিতে ট্রাক্টর দিয়ে চাষ দিচ্ছিলাম। এসময় সাপটি ট্র্যাক্টরের ফালে বাঁধে। এতে সাপটি পেটে আঘাত পায়৷ সাপটি যখন পালিয়ে যাচ্ছিল তখন আমার চোখে পড়ে। পরে আমি কোদাল দিয়ে সাপটি মারি। 

স্থানীয় বাসিন্দা মো. আরশাফ উদ্দিন, এই সাপকে আমরা চন্দ্রবোড়া নামে চিনি। অনেক বছর ধরে এই সাপ আমাদের এলাকায় রয়েছে। আখের জমিতে এই সাপ বেশি দেখা যেত। প্রায় প্রতি বছর এই সাপ আমাদের এলাকায় মারা পড়ে। 

নুয়াজেশ বলেন, গত বছরও আমাদের মাঠে এই সাপ মেরেছি। আমরা এই সাপকে চন্দ্রবোড়া নামে চিনি। এই সাপ ডিম দেয় না। বাচ্চা পড়ে।

জীবননগর উপজেলা বন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শরিফুল ইসলাম ওরফে কাজল বলেন, এটি রাসেলস ভাইপার৷ আমি ঘটনাস্থলে গিয়ে সাপটি রাসেলস ভাইপার বলে নিশ্চিত হয়েছি। তিনি আরও বলেন, এর আগের দিন খবর পেয়ে আমি গিয়ে দেখি সাপটি মেরে পুড়িয়ে ফেলা হয়েছে। 

জীবননগর উপজেলা স্বাস্থ্য ও প‌রিবার প‌রিকল্পনা অফিসার সাফাউল্লাহ নেওয়াজ বলেন, গত ৪ দিন আগে হাসপাতালে রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম এসেছে। আমরা চিকিৎসার জন্য প্রস্তুত আছি। 

উল্লেখ্য, এর আগে বুধবার বেলা সাড়ে ১০টার দিকে উপজেলার মেদিনীপুর গ্রামে একটি রাসেলস ভাইপার মারা হয়। জানা গেছে, মাঠে স্থানীয় মোবারক তরফদার ও তার ভাইপো আতর আলী তরফদার মাঠে কাজ করছিলেন। পরে কাজ শেষে বিশ্রামের জন্য জমির আইলে খেজুর গাছের নিচে বসেন। এ সময় একটি রাসেলস ভাইপার দেখে তারা সাপটি মারেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন