Logo
Logo
×

সারাদেশ

ঈদযাত্রায় সড়কে ঝরল ২৬২ প্রাণ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৩:৪৬ পিএম

ঈদযাত্রায় সড়কে ঝরল ২৬২ প্রাণ

পবিত্র ঈদুল আজহার আগে-পরে ১৩ দিনে সড়ক দুর্ঘটনায় সারাদেশে ২৬২ জন নিহত হয়েছে। এ সময় ২৫১টি সড়ক দুর্ঘটনায় আহত হয়েছে আরও ৫৪৩ জন। এসব দুর্ঘটনায় ক্ষতি হয়েছে ৯৯৮ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকার সম্পদ। আজ সোমবার (২৪ জুন) দুপুরে সংবাদমাধ্যমে পাঠানো রোড সেফটি ফাউন্ডেশনের ‘ঈদুল আজহা উদ্‌যাপনকালে সংঘটিত সড়ক দুর্ঘটনার প্রতিবেদনে’ এসব তথ্য পাওয়া যায়।

সংগঠনটি ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। এতে বলা হয়, ঈদযাত্রার ১১ থেকে ২৩ জুন পর্যন্ত ২৫১টি সড়ক দুর্ঘটনায় এসব হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় ১০৪ জন, যা মোট নিহতের ৩৯ দশমিক ৬৯ শতাংশ। এ ছাড়া সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে নারী ৩২ জন, শিশু ৪৪ জন, পথচারী ৪৯ জন, যানবাহনের চালক ও সহকারী ২৮ জন রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১.৩৯ শতাংশ। এই সময়ে ৭টি নৌ-দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ৩ জন আহত হয়েছে। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে।

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, বেপরোয়া মোটরসাইকেল চালানো, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা ও গণপরিবহন খাতে চাঁদাবাজিকে উল্লেখ্যযোগ্য বলে জানিয়েছে সংগঠনটি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন