Logo
Logo
×

সারাদেশ

রাখাইন পরিস্থিতি

শাহপরীর দ্বীপ সীমান্তের ওপারে ব্যাপক বোমা বিস্ফোরণ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ১০:১৬ পিএম

শাহপরীর দ্বীপ সীমান্তের ওপারে ব্যাপক বোমা বিস্ফোরণ

মিয়ানমারের রাখাইনের নলবনিয়া নামক এলাকায় ব্যাপক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটছে। বুধবার (১৯ জুন) বিকেল চারটার পর থেকে রাত পর্যন্ত সেখানে মর্টার শেল ও বোমা বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেছে। টেকনাফের শাহপরীর দ্বীপ সীমান্তের বাসিন্দারা এই শব্দ শুনেছেন। তবে এর আগেও একই পরিস্থিতির অভিজ্ঞতা থাকা স্থানীয় বাসিন্দাদের মাঝে তেমন আতঙ্ক দেখা যায়নি।

রাখাইনে খোঁজ নিয়ে জানা গেছে, রাজ্যের নলবনিয়া নামক এলাকায় মিয়ানমার জান্তা সমর্থিত বাহিনীর বিরুদ্ধে আরাকান আর্মি তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে। নলবনিয়া এলাকার দখল নিতে তারা জান্তা সমর্থিত বাহিনীর ওপর ভারী অস্ত্র ও মর্টার শেল দিয়ে হামলা চালাচ্ছে। সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে সেখানকার স্থানীয় রোহিঙ্গাদের এলাকা ছাড়তে আগেই নির্দেশ দিয়েছিল আরাকান আর্মি। রোহিঙ্গাদের অনেক পরিবার আগেই এলাকা ছেড়েছে। 

শাহপরীর দ্বীপের বাসিন্দা ইউপি সদস্য আব্দুস সালাম বলেন, গত চারদিন বন্ধ থাকার পর বুধবার বিকেল থেকে রাখাইনে আবারও বোমা বিস্ফোরণের মতো বিকট শব্দ শোনা যাচ্ছে। এগুলো গোলাগুলির মতো নয়, অনেক বেশি ভারী শব্দ। ওপারের প্রতিটি বিস্ফোরণে এপারের মাটি পর্যন্ত কেঁপে উঠছে। 

নাফনদ সংলগ্ন শাহপরীর দ্বীপ জেটির ইজারাদার মোহাম্মদ ইউনুস বলেন, বিকেল চারটা থেকে ছয়টা পর্যন্ত দুই ঘণ্টায় একশোর বেশি মর্টার শেল ও বোমা বিস্ফোরণের শব্দ শোনা গেছে। থেমে থেমে এ ধরনের টানা বিস্ফোরণের শব্দ আগে শোনা যায়নি। অনেক সময় বিস্ফোরণের পর রাখাইনে কালো ধোয়ার কুণ্ডলী ও আগুন দেখা যায়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন