Logo
Logo
×

সারাদেশ

বাড়ছে তাপপ্রবাহ

হিট স্ট্রোকে ৫ জনের মৃত্যু

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০২৪, ০৩:৪২ এএম

হিট স্ট্রোকে ৫ জনের মৃত্যু

সারাদেশে তাপপ্রবাহ বেড়েছে। আর বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে দেখা দিয়েছে অস্বস্তি। গত বুধবার আবহাওয়া অধিদপ্তর, দেশের ৫ বিভাগে আগামী ৪৮ ঘণ্টার জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা দেয়। এদিকে বৃহস্পতিবার (১৬ মে) তীব্র গরমে ‘হিট স্ট্রোকে’ রাজধানীসহ সারাদেশে ৫ জন মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন স্থানে অসুস্থতার খবর পায়।

এরমধ্যে সিলেটে হিট স্ট্রোকে শফিকুল ইসলাম (৩৫) নামের একজনের মৃত্যু হয়েছে। নগরীর জিন্দাবাজারের সিটি সেন্টার শপিং সেন্টারের সামনে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়। তিনি মৌলভীবাজারের জুড়ি উপজেলার নয়াগ্রামের বাসিন্দা আবু আহমদের ছেলে। 

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় আজ হিটস্ট্রোকে দুই ব্যক্তি মারা গেছেন। তারা হলেন- উপজেলার বাঙ্গালা ইউনিয়নের রহিমপুর গ্রামের কৃষক বিষ্ণুপদ মজুমদার (৫১) ও বিনায়েকপুর গ্রামের ব্যবসায়ী ছাইদুল ইসলাম লাবলু (৫৭)। দুইজনই মাঠে প্রচণ্ড রোদের মধ্যে ধান কাটছিলেন। 

গাইবান্ধা সদর উপজেলার লক্ষ্মীপুর হাটে আজ দুপুর ১২টার দিকে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে রবি চন্দ্র সরকার (৩৫) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তবে পরিবারের দাবি, তিনি ‘হিট স্ট্রোকে’ মারা গেছেন। মৃত রবি কামারপাড়া ইউনিয়নের নুরপুর গ্রামের ফনিভূষণ সরকারের ছেলে। 

রাজধানীর নিউমার্কেট এলাকায় চন্দ্রিমা সুপার মার্কেটের সামনে বিকাল ৪টার দিকে আবু তালেব (৫৫) নামের এক আনসার সদস্য হঠাৎ অচেতন হয়ে পড়েন। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

এদিকে তীব্র গরমে কিশোরগঞ্জের হোসেনপুরে মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৬ শিক্ষার্থী বৃহস্পতিবার দুপুরে অসুস্থ হয়ে পড়ে। এদের মধ্যে ২৫ জনকে বিদ্যালয়েই প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়েছে। একজনকে হাসপাতালে পাঠালে পরে তাকে সুস্থ করে বাড়িতে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিন্দ্য মণ্ডল। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আজ বৃহস্পতিবার দেশের সব জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে গেছে। বুধবার তাপপ্রবাহ ছিল ৫৮ জেলায়। তাপপ্রবাহ আরও দুই দিন থাকবে। শনিবার থেকেই বেশ কিছু অঞ্চলে বৃষ্টি হয়ে তাপপ্রবাহের এলাকা কমে যাবে। সোমবার সারাদেশেই বৃষ্টিপাত হতে পারে। ফলে তাপপ্রবাহের এলাকা একেবারেই কমে যাবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন