Logo
Logo
×

সারাদেশ

রংপুরে রেলের বাড়তি ভাড়া বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৪, ১১:৩৮ পিএম

রংপুরে রেলের বাড়তি ভাড়া বাতিলের দাবি

রেলের দূরত্বভিত্তিক রেয়াত বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার এবং ভাড়া বৃদ্ধির প্রতিবাদে রংপুরে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। আজ শুক্রবার দুপুর ১২টায় রংপুর রেল স্টেশনে শতাধিক মানুষ এসব দাবিতে অবস্থান করেন। 

মানববন্ধনে সভাপতিত্ব করেন, রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন কমিটি কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাবেক সভাপতি ও আন্দোলনের সমন্বয়ক নাহিদ হাসান। বক্তব্য রাখেন, রংপুর বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, সমাজকর্মী অ্যাড. রায়হান কবীর, আবুলা কালাম আজাদ, শিমুল সরকার, গণমাধ্যম কর্মী জহির রায়হান প্রমুখ। এ সময় কয়েক হাজার লিফলেট বিতরণ করা হয়। 

মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন, ১৯৯২ সলে বাংলাদেশ রেলওয়েতে দূরত্ব ভিত্তিক ও সেকশন ভিত্তিক রেয়াতি দেওয়া হয়। গত ১৬ মার্চ রেলওয়ের মহাপরিচালক রেলের ভাড়া বাড়ছে বলে জানিয়েছেন। পরবর্তী রেলমন্ত্রী বলেন ভাড়া বৃদ্ধির কথা না বললেও যে রেয়াতি দেওয়া হয়েছিল তা গত ৪ মে  থেকে তুলে নেওয়া হয়। সর্বশেষ জরিপে দেশের গরীব জেলা রংপুর বিভাগে। বগুড়া ও সিরাজগঞ্জ দুই জেলার মধ্যে রেলওয়ের দুরত্ব মাত্র ৭২ কিলোমিটার। অথচ রেলপথে সান্তাহার, নাটোর ও ঈশ্বরদী ঘুরে আসতে হয় ১২০ কিলোমিটার। বাড়তি পথে বাড়তি সময়ের সাথে এখন গরীব জেলার মানুষদের গুনতে হবে বাড়তি ভাড়া। 

অবস্থান কর্মসূচি শেষে নাহিদ হাসান বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিটি স্টেশনে এই অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন। এ সময় আগামী ১৭ মে শুক্রবার পার্বতীপুর স্টেশনে একই কর্মসূচির ঘোষণা করেন তিনি। রংপুরের মতই পার্বতীপুরবাসীকেও পাশে থাকার আহ্বান জানান তিনি।

ড. তুহিন ওয়াদুদ বলেন, ঢাকা যেতে হলে আমাকে কেন নাটোর, জয়পুরহাট, সিরাজগঞ্জ, পাবনা ঘুরে যেতে হয়? আমাদের দাবি হচ্ছে দূরত্বটা কমানো। এটি না করে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। একে তো আগের ভাড়াই রংপুর বিভাগবাসীর জন্য বৈষম্যমূলক। নতুন করে ভাড়া বৃদ্ধিকে আমি মনে করি অসাংবিধানিক ও মুক্তিযুদ্ধের চেতনাপরীপন্থী।  

উল্লেখ্য, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি দেওয়া হয়। যাত্রীদের রেলপথ ব্যবহারে উৎসাহিত করার জন্য এটি করা হয়। গত ৪ মে রেল কর্তৃপক্ষ এই রেয়াতি ব্যবস্থা বাতিল করেছে। এর ফলে বগুড়াসহ বৃহত্তর রংপুর ও দিনাজপুরের রেলযাত্রীদের বাড়তি গড়ে ১১২ কি.মি. রেলপথের ভাড়াও দিতে হবে। আগে বাড়তি সময়ও দিতে হত, ৪ মে থেকে বাড়তি ভাড়াও দিতে হচ্ছে। কোনো কোনো জেলায় ৩০ শতাংশ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেশি ভাড়া দিতে হচ্ছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন