Logo
Logo
×

বইমেলা

সাইমুম পারভেজের চোখে ‌‘বাংলাদেশে সন্ত্রাসবাদ’

Icon

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৪:৫৪ এএম

সাইমুম পারভেজের চোখে ‌‘বাংলাদেশে সন্ত্রাসবাদ’

গবেষক ও বিশ্লেষক ড. সাইমুম পারভেজের বই ‘বাংলাদেশে সন্ত্রাসবাদ: সামাজিক সম্পর্ক, প্রযুক্তি ও বয়ানের রাজনীতি’ প্রকাশ হয়েছে বইমেলায়। তার বইটি প্রকাশ করেছে আদর্শ । ১ মার্চ বইটি মেলায় আসে। নির্ধারিত সময়ের বইমেলা শেষ হয়ে গেলেও এবার তা দুই দিন বাড়ানো হয়। যার সুবাদে বাংলাদেশে সন্ত্রাসবাদ নিয়ে নতুন দৃষ্টিভঙ্গীতে লেখা সাইমুম পারভেজের বইটি মেলায় আসার সুযোগ পেল। 

বইয়ের ভূমিকা লিখেছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় ইউনিভার্সিটির ডিস্টিঙ্গুইশ প্রফেসর ও সন্ত্রাসবাদ বিশেষজ্ঞ আলী রিয়াজ। 

বইয়ের ভূমিকায় তিনি লেখেন, এই গ্রন্থে সাইমুম পারভেজের আলোোচনা তাত্ত্বিকভাবে গভীর এবং গবেষণার মাধ্যমে প্রাপ্ত তথ্যে সমৃদ্ধ। ফলে যে কোনো পাঠক তার বিশ্লেষণের সঙ্গে সম্পূর্ণ একমত না হলেও তার যুক্তির ধারাটি বুঝতে পারবেন। তার আলোচনা আমাদের কেবল তথ্যেই সমৃদ্ধ করে তা নয়, আমাদের মধ্যে তৈরি করে আগ্রহ, আমাদের চিন্তার খোরাক জোগায়, সন্ত্রাসবাদ বিষয়কে ক্রিটিক্যালি দেখার জন্যে উৎসাহিত করে।

তিনি আরো লেখেন, সাইমুম... সুস্পষ্টভাবেই উল্লেখ করেছেন যে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী কীভাবে সন্ত্রাসবাদ দমনের নামে গুম, বিচারবহির্ভূত হত্যাকে বৈধতা প্রদানের চেষ্টা করেছে। বাংলাদেশের ক্ষমতাসীন সরকার সন্ত্রাসবাদ দমনে সাফল্যের দাবি করেন, কিন্তু সন্ত্রাসবাদের কারণ অনুসন্ধান, প্রক্রিয়া বিশ্লেষণ এবং এই লক্ষ্যে গৃহীত পদক্ষেপগুলোো কী সেই নিয়ে সরকারের কোনো পূর্ণাঙ্গ ভাষ্য পাওয়া যায় না।

সাইমুম পারভেজ তার বইয়ে লিখেছেন, বাংলাদেশে সন্ত্রাসদমনকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা সহজ কারণ একদিকে যেমন এসংক্রান্ত শক্তিশালী সুশীল সমাজ থেকে বিরোোধিতা নেই, আরেকদিকে মিডিয়াও বেশিরভাগ সরকারি ব্যাখ্যাতেই সন্তুষ্ট থাকে, সাংবাদিকরা সাংবাদিকতার চাইতে ‘প্রেস অফিসার’ হিসেবেই কাজ করেন। এ ছাড়া সন্ত্রাসবাদ বিষয়ক তথ্য-উপাত্তের এত অভাব এবং এ ধরনের তথ্য-উপাত্ত সংগ্রহে এত বাধা যে, সন্ত্রাসবাদের সমালোচনামূলক তেমন কোনো গবেষণা চোখে পড়ে না।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন