Logo
Logo
×

বইমেলা

আলোচনায় আওয়ামী লীগের শাসনামল নিয়ে লেখা এহসান মাহমুদের বই

Icon

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৮ পিএম

আলোচনায় আওয়ামী লীগের শাসনামল নিয়ে লেখা এহসান মাহমুদের বই

সাড়া জাগিয়েছে সাংবাদিক ও লেখক এহসান মাহমুদের বই ‘স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশ ২০০৯ -২০২৩’।
মেলা উপলক্ষে প্রকাশিত বইটি বিরোধী দলীয় নেতাকর্মীদের আগ্রহের বিষয়ে পরিণত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে বইয়ের বিজ্ঞাপন প্রচার করছে। অনলাইনেও বইটি কিনছেন অনেকে।

বইয়ের ভূমিকায় সাংবাদিক নূরুল কবির লিখেছেন, ‘২০০৮-২০২৩ সময়কালে বাংলাদেশের নাগরিকেরা যে শাসনপদ্ধতির মধ্য দিয়ে দিনাতিপাত করেছেন, বাংলাদেশে গণতান্ত্রিক সংগ্রামের যে চিত্র আমাদের সামনে আঁকা আছে, সেটি অন্ধকারের। এখানে ক্ষমতাসীন দলের বাইরে অন্যান্য রাজনৈতিক দলের গণতান্ত্রিক সংগ্রাম প্রতিনিয়ত কঠোর ও নির্মম বাধার মুখে পড়েছে।

একাত্তরে মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে যে দেশটি স্বাধীনতা অর্জন করেছিল, সে দেশটি এই সময়ে এসে অনিয়মে বারবার পিষ্ট হতে হতে অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়েছে। স্বাধীনতার ৫০ বছর পরে যে দেশটির আত্মমর্যাদায় বিশ্বদরবারে প্রতিষ্ঠিত হওয়ার কথা ছিল, তার বিপরীতে সেটি এখন প্রাতিষ্ঠানিক পঙ্গুত্বের ছোবলে ‘কর্তৃত্বপরায়ণ’ শাসক— পরিচালিত রাষ্ট্রে পরিণত হয়েছে। এখানে নাগরিককে শাসনের জন্য সংবিধানের মুখোমুখি দাঁড় করানো হলেও মতপ্রকাশের স্বাধীনতা প্রশ্নে চরম মূল্য দিতে হচ্ছে। বিচার বিভাগ থেকে শুরু করে অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানে শাসকের অভিপ্রায় পূরণ করাই শেষ কথা।

এই গ্রন্থে জায়গা পাওয়া লেখাগুলো মূলত বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে প্রকাশিত নানারকম অনিয়ম ও অন্ধকারের খবরের মধ্যে নাগরিকের গণতান্ত্রিক সংগ্রামের দিকে ফিরে তাকানোর চেষ্টা।’

বইটি প্রকাশ করেছে আদর্শ। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন