Logo
Logo
×

বিশ্লেষণ

বিপ্লবের মাস্টারমাইন্ড, তৃতীয় শক্তির সম্ভাবনা, হাসিনার প্রত্যাবর্তন

শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া বিশ্লেষকের সাক্ষাৎকার

ফয়সাল মাহমুদ

ফয়সাল মাহমুদ

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩১ পিএম

বিপ্লবের মাস্টারমাইন্ড, তৃতীয় শক্তির সম্ভাবনা, হাসিনার প্রত্যাবর্তন

জাহেদ উর রহমান। ডা. জাহেদ নামে বিশেষ পরিচিত। তিনি একজন চিকিৎসক। কিন্তু হাসিনার সরকারের পতনের পর জনপ্রিয় রাজনৈতিক বিশ্লেষক হিসেবে আবির্ভূত হয়েছেন। অনেক বিশিষ্ট ইউটিউব সমালোচকের বিপরীতে ঢাকার এই সমালোচকের বক্তব্য অন্তর্দৃষ্টিপূর্ণ। তার সমালোচনামূলক বিশ্লেষণ, তার গভীরতা এবং নিরপেক্ষতা লক্ষ লক্ষ দর্শককে আকৃষ্ট করেছে। তিনি সততার সাথে রাজনৈতিক পক্ষপাত ছাড়াই বিভিন্ন বিষয়ে কথা বলেন। 

ঢাকার বেশির ভাগ টিভি স্টেশনের রাজনৈতিক টক শোর প্রতি বিশেষ ঝোঁক রয়েছে যেখানে হাসিনার শাসনামলের সমালোচনার জন্য ডা. জাহেদকে তার বিশেষজ্ঞ মন্তব্যের জন্য প্রায়ই ডাকা হয়।

বিপরীতে, সাইয়েদ আবদুল্লাহর উত্থান একটি সাম্প্রতিক ঘটনা। জুলাইয়ের ছাত্র-নেতৃত্বাধীন বিদ্রোহের সময় আবদুল্লাহর জনপ্রিয়তা বেড়ে যায়। তার ফেসবুক ফলোয়ারের সংখ্যা মাত্র কয়েক মাসের মধ্যে ৩০ হাজার থেকে বেড়ে প্রায় সাড়ে ৫ লাখ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক আবদুল্লাহ এ বছরের শুরুর দিকে জনপ্রিয় ইউটিউবার ‘রাফসান দ্য ছোট ভাইয়ের পরিবার’-এর খেলাপি ঋণের ইতিহাস প্রকাশ করে প্রথম মনোযোগ আকর্ষণ করেন। তিনি একজন দুর্নীতিবাজ এনবিআর কর্মকর্তার ছেলের ছাগল কেনার কেলেঙ্কারি তদন্ত করে জনপ্রিয় হয়েছেন।

এই দ্রুত বৃদ্ধি তাকে বর্তমান রাজনৈতিক ও আইন বিষয়ে একটি বিশিষ্ট কণ্ঠস্বর হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

বাংলা আউটলুক (ইংরেজি) সম্পাদক ফয়সাল মাহমুদ সম্প্রতি এই দুই প্রভাবশালী সোশ্যাল মিডিয়া বিশ্লেষকের সাক্ষাৎকার নিয়েছেন নতুন রাজনৈতিক শক্তির সম্ভাবনা, জুলাই বিপ্লব, ইউনূস সরকারের প্রথম মাস এবং শেখ হাসিনার সম্ভাব্য বিচার নিয়ে আলোচনা করতে।

দুই প্রভাবশালী সোশ্যাল মিডিয়া বিশ্লেষকের সাক্ষাৎকার

ফয়সাল মাহমুদ (এফএম): আমি জাহেদ ভাইয়ের সাথে শুরু করতে চাই। আপনি কি দুটি গুরুত্বপূর্ণ মুহূর্ত সনাক্ত করতে পারেন যা বিশেষ করে জুলাই-আগস্টে যা ঘটেছিল, একটি বিদ্রোহ থেকে একটি পূর্ণ বিপ্লবে রূপান্তরিত হয়েছিল? আপনার দৃষ্টিতে সেই গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি কী ছিল?

জাহেদ উর রহমান (জাউর): সত্যি কথা বলতে, আমি এটাকে বিপ্লব মনে করি না; এটি একটি বিদ্রোহ। আমার দৃষ্টিতে, শেখ হাসিনা বিক্ষোভকারীদের "রাজাকারের সন্তান" বলে উল্লেখ করা এবং আবু সাঈদকে শুট করার ভিডিওটি ছিল দুটি মূল উত্তেজনা।সাইয়েদ আবদুল্লাহ

এই মুহূর্তগুলি গুরুত্বপূর্ণ ছিল, কারণ শেখ হাসিনা যদি প্রতিবাদকারীদের এমন অবমাননাকরভাবে লেবেল না করতেন, তবে শিক্ষার্থীরা এত জরুরিভাবে প্রতিক্রিয়া জানাতে পারত না। তাদের মর্যাদা গভীরভাবে ক্ষুন্ন করা হয়েছিল, যার ফলে অনেকে প্রতিবাদে যোগ দেয়।

২০১৮ সালের সড়ক নিরাপত্তা আন্দোলনের সময় ছাত্রলীগ একই কৌশল ব্যবহার করে বিক্ষোভ দমন করার চেষ্টা করেছিল, জনতাকে ছত্রভঙ্গ করার জন্য সহিংসতার আশ্রয় নিয়েছিল। বিক্ষোভকারীদের উপর নৃশংস হামলা, বিশেষ করে মহিলা শিক্ষার্থীদের, বিরক্তিকর চিত্রের দিকে নিয়ে যায় যা জনগণের ক্ষোভকে বাড়িয়ে তোলে।

আবু সাঈদের ভিডিওটি দেশীয় ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই গভীর প্রভাব ফেলেছিল। পুলিশি বর্বরতা, নির্লজ্জভাবে দাঁড়িয়ে অস্ত্র তুলে নেওয়ার ছবিই এই গণজাগরণের পোস্টার হয়ে উঠেছে। পুলিশের হাতে তার ঠান্ডা রক্তাক্ত হত্যা রাষ্ট্রীয় বর্বরতা এবং সাহসের সংক্রামক প্রকৃতি উভয়ই উন্মোচিত করে।

হাসিনার শাসন ভয়ের মাধ্যমে ক্ষমতা বজায় রেখেছিল, কিন্তু আবু সাঈদের কাজটি সাহসের একটি তরঙ্গ সৃষ্টি করেছিল যা বিভিন্ন উপায়ে প্রকাশিত হয়েছিল, যা আরও যুগান্তকারী ঘটনার দিকে পরিচালিত করেছিল। ভিডিওটির বিশ্বব্যাপী প্রচার, এমনকি মোদিপন্থী ভারতীয় মিডিয়ায় দেখানো হয়েছে, যা একটি আন্তর্জাতিক মঞ্চে শাসকের বর্বরতা তুলে ধরেছে।

আন্দোলনের পেছনে

এফএম: সাইয়েদ আবদুল্লাহ, আপনার কাছেও একই প্রশ্ন, আপনি যদি এই বিপ্লব বা অভ্যুত্থানের দুটি ট্রিগার মুহূর্তের কথা বলেন, তা যা-ই হোক না কেন, যা সরকারের পতনের দিকে নিয়ে গেছে, আপনার মতে সেই ট্রিগার মুহূর্তগুলি কী?

সাইয়েদ আবদুল্লাহ (সাআ): আমি আন্দোলনের মূল মুহূর্তগুলো দুটি স্বতন্ত্র পর্যায়ের উন্মোচন হিসেবে দেখি। প্রথম পর্বটি ১৪ জুলাই থেকে আবু সাঈদের মৃত্যু পর্যন্ত প্রসারিত হয়, যেখানে দ্বিতীয় পর্বটি ১৮ তারিখ সকালে শুরু হয়, যখন বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং মাদ্রাসা ছাত্ররা বিক্ষোভে যোগ দেয়।

প্রাথমিক পর্যায়ে জনসাধারণের অনুভূতিতে একটি গভীর পরিবর্তন চিহ্নিত করা হয়েছে। কর্মী ও সাংবাদিকরা এর আগে শাসনকে চ্যালেঞ্জ করলেও ১৪ তারিখে সরাসরি সংঘর্ষ বাস্তবে রূপ নেয়। ওই দিন প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের কিছুক্ষণ পরই নজিরবিহীন প্রতিবাদে রাস্তায় নেমে আসে শিক্ষার্থীরা। প্রথমবারের মতো তারা সরাসরি শেখ হাসিনার বিরুদ্ধে স্লোগান দেয়। এই সাহসী ও প্রত্যক্ষ সমালোচনা হাসিনার স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ মোড়ের ইঙ্গিত দেয়।

আবু সাঈদের প্রাণঘাতী গুলি ছিল একটি জটিল মুহূর্ত যা ছাত্রদের বিরুদ্ধে প্রাণঘাতী শক্তি ব্যবহারে শাসকের ইচ্ছার ওপর জোর দিয়েছিল। এই সহিংসতা আন্দোলনের কেন্দ্রবিন্দুকে কোটা সংস্কারের দাবি থেকে সরাসরি শেখ হাসিনার কর্তৃত্বকে চ্যালেঞ্জের দিকে সরিয়ে নেয়।

ডা. জাহেদ উর রহমান

কিন্তু ১৮ তারিখে প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ, যারা সাধারণত এই ধরনের বিক্ষোভের পাশে থেকে গিয়েছিল, আন্দোলনকে নতুন শক্তিতে উদ্ভাসিত করেছিল, প্রাথমিক ক্র্যাকডাউনের পরে এটিকে স্তব্ধ হতে বাধা দেয়।

তাদের এই সম্পৃক্ততা ঢাকার শহুরে অভিজাতদের কাছে রাষ্ট্রীয় নিপীড়নের রূঢ় বাস্তবতাকেও তুলে এনেছে, আন্দোলনের পরিধিকে স্বৈরাচারবাদের বিরুদ্ধে আরও ব্যাপক লড়াইয়ের দিকে প্রসারিত করেছে। এই দুটি গুরুত্বপূর্ণ ঘটনা—আবু সাঈদের গুলি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সম্পৃক্ততা—আন্দোলনের দিকনির্দেশনা তৈরিতে গুরুত্বপূর্ণ ছিল।

এফএম: আমার দ্বিতীয় প্রশ্ন, এই আন্দোলন বা গণঅভ্যুত্থান কতটা স্বতঃস্ফূর্ত ছিল এবং কতটা পূর্বপরিকল্পিত ছিল? অনেকের মতে, এটি একটি মাস্টারমাইন্ড দ্বারা সাজানো হয়েছে। আপনি কি বিশ্বাস করেন যে আন্দোলনটি খুব সূক্ষ্মভাবে পরিকল্পিত ছিল, নাকি এটি সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত ছিল?

জাউর: আন্দোলনের উৎপত্তি এবং বিবর্তন, মূল মুহূর্তগুলির সাথে যা আমরা আলোচনা করেছি, এর স্বতঃস্ফূর্ত প্রকৃতির উপর আন্ডারস্কোর করে। হাসিনাকে অপসারণ করার জন্য এটি কোনো কৌশলগতভাবে পরিকল্পিত প্রচেষ্টা ছিল না; বরং এটা স্বতঃস্ফূর্তভাবে উদ্ঘাটিত।  আমি প্রায়শই এটিকে তিউনিসিয়ার পরিস্থিতির সাথে তুলনা করি, যেখানে একজন রাস্তার বিক্রেতার আত্মহনন প্রাথমিকভাবে ছোটখাটো অস্থিরতা সৃষ্টি করেছিল, কিন্তু পরে তা শাসকদের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভের জন্ম দেয়।

বাংলাদেশে, কোন ঘটনাটি হাসিনার অপসারণের দিকে নিয়ে যাবে তা অনুমান করা প্রায় অসম্ভব ছিল। এমনকি বিএনপির প্রাক-নির্বাচনী সমাবেশে আওয়ামী লীগের উপস্থিতি জনগণের অসন্তোষকে প্রতিফলিত করে, একটি সম্ভাব্য অভ্যুত্থান সম্পর্কে সরকারের আশঙ্কার ইঙ্গিত দেয়।

পরিস্থিতি অন্যরকম হলে আওয়ামী লীগের রাজপথে নামার প্রয়োজন হতো না। তাদের হাতে পুলিশ এবং অন্যান্য জবরদস্তিকারী বাহিনী ছিল। তাদের ব্যর্থতার জন্য বিএনপিকে উপহাস করা সত্ত্বেও, আওয়ামী লীগের রাস্তায় উপস্থিতি ক্রমবর্ধমান জনঅসন্তোষ সম্পর্কে তাদের অন্তর্নিহিত উদ্বেগ প্রকাশ করেছে।

আমি যেমন উল্লেখ করেছি, "রাজাকারের সন্তান" এই অবমাননাকর লেবেল গভীর প্রভাব ফেলেছিল। এই অপমান প্রতিবাদকারীদের গভীরভাবে ক্ষুব্ধ করে এবং ছাত্রীদের উল্লেখযোগ্য সংখ্যায় রাস্তায় নামতে উদ্বুদ্ধ করে, আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৫ তারিখে ছাত্রলীগের দ্বারা শিক্ষার্থীদের উপর শারীরিক হামলা, বিশেষ করে একটি রক্তাক্ত মেয়ের বহুল প্রচারিত চিত্র জনগণের ক্ষোভকে আরও তীব্র করে।

প্রতিবাদকারীদের রাজাকার আখ্যা দেওয়ার নাটকীয় পরিণতি শেখ হাসিনা আন্দাজ করেছিলেন কিনা সন্দেহ। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তার প্রতিক্রিয়া থেকে বোঝা যায় যে, তাকে আটক করা হয়েছে। একইভাবে, রাবার বুলেটে গুলিবিদ্ধ হওয়ার পর আবু সাঈদের মৃত্যু অত্যন্ত অস্বাভাবিক ছিল, এবং তার সাহসিকতার ভিডিও ধারণ, অস্ত্র বিছিয়ে নিরস্ত্র দাঁড়িয়ে থাকা, যা আন্দোলনকে আরও উসকে দিয়েছিল।

সেই আইকনিক ইমেজ এবং এটি যে সাহসিকতার প্রতিনিধিত্ব করেছে তা না থাকলে, শেখ হাসিনার বিরুদ্ধে একই স্তরের প্রতিক্রিয়া প্রকাশ পেত কিনা তা স্পষ্ট নয়। এই ধরনের প্রতিকূলতার মুখে যে সাহস দেখানো হয়েছে তা প্রকৃতপক্ষে জনসাধারণের ধারণা ও প্রতিক্রিয়াকে বদলে দিয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পৃক্ততাও একটি উল্লেখযোগ্য কারণ ছিল। এই শিক্ষার্থীরা, যারা প্রাথমিকভাবে কোটা সংস্কার আন্দোলনের অংশ ছিল না, তারা শহুরে অভিজাতদের প্রতিনিধিত্ব করত এবং তারা সরাসরি কোটা ব্যবস্থার দ্বারা প্রভাবিত হয়নি। এমনকি কারো কারো পরিবারের সদস্য থাকতে পারে যারা শাসনের দুর্নীতি থেকে উপকৃত হয়েছে, যা সম্ভাব্যভাবে সরকারের জন্য কিছু সমর্থনের দিকে পরিচালিত করে। তবুও, ব্যাপক সহিংসতার সাক্ষী তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছে। এই ধরনের উপলব্ধি অর্কেস্ট্রেটেড ছিল না, তবে তারা যে ঘটনাগুলি পর্যবেক্ষণ করেছে তা থেকে সাংগঠনিকভাবে উদ্ভূত হয়েছিল।

অন্য ঘটনাগুলিও শেখ হাসিনার পতনে অবদান রেখেছিল, যেমন ক্ষতিগ্রস্ত মেট্রো স্টেশন পরিদর্শনের সময় তার সহানুভূতির অকৃত্রিম প্রদর্শন। এই ধরনের প্রতিক্রিয়া কি পরিকল্পিত হতে পারে? তার আবেগের মঞ্চস্থ প্রদর্শন—প্রথমে হাসপাতালে এবং তারপরে স্টেশনে—অনেক লোককে রাগান্বিত করেছিল।

ফয়সাল মাহমুদ

উপরন্তু, সামরিক বাহিনীর হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে, বিশেষ করে সামরিক প্রধান মধ্য থেকে নিম্ন স্তরের কর্মকর্তাদের সাথে দেখা করার পরে। আপিল বিভাগের রায়ের সময়, যা আরও তাড়াতাড়ি দেওয়া যেত, এটিও তুলে ধরে যে, অসংখ্য অসংলগ্ন ঘটনার সমন্বয়ের মাধ্যমে একটি আন্দোলনকে সাজানো যায় না।

অসংখ্য মৃত্যুর প্রভাব আন্দোলনকে আরও প্রভাবিত করতে পারে, এর ফলাফলকে অনির্দেশ্য করে তুলেছে। আদালতের রায়ের পর আন্দোলন কমে গেলেও সরকারের বিরুদ্ধে পুঞ্জীভূত ক্ষোভ তা টিকিয়ে রেখেছে। একটি প্ল্যাটফর্ম দেওয়া হলে মানুষের প্রেরণা বৈচিত্র্যময় হয়।

একাত্তরের মুক্তিযোদ্ধারা কীভাবে বিমূর্ত আদর্শের চেয়ে স্থানীয় নৃশংসতার ব্যক্তিগত অভিজ্ঞতার দ্বারা বেশি অনুপ্রাণিত হয়েছিল তার উদাহরণ হিসাবে আমি প্রায়ই জহির রায়হানের গল্প "সময়ের প্রযোজনা" উদ্ধৃত করি। এখানেও, জনগণকে রাস্তায় নিয়ে আসা ক্রোধটি ব্যক্তিগত অভিযোগের একটি পরিসর থেকে উদ্ভূত হয়েছিল।

ছাত্রনেতাদের ঝুঁকি থাকা সত্ত্বেও, কেন্দ্রীভূত সমন্বয়ের অভাব—যেমন আন্দোলনকে ছয় দফা এজেন্ডা হিসাবে উপস্থাপন করা হবে কিনা তা নিয়ে মতবিরোধ—আসলে তাদের সুবিধার জন্য কাজ করেছিল। যখন ছয়জন প্রধান নেতাকে আটক করা হয়, তখন নতুন সমন্বয়কারীর আবির্ভাব নিয়ে আন্দোলন অব্যাহত থাকে। এই নতুন নেতাদের বৈচিত্র্যময় পন্থা আরও ইঙ্গিত করে যে, আন্দোলনটি একক মাস্টারমাইন্ড দ্বারা সাজানো হয়নি।

আন্দোলনের পিছনে যদি কোনো অর্কেস্ট্রেটর থাকে, তবে এর সাফল্যের কৃতিত্ব একজনকে দেওয়া আন্দোলনের প্রকৃতির সাথে খাপ খায় না। জুলাই আন্দোলনের গতিবেগ ২০১৪ সাল পর্যন্ত জামায়াতসহ রাজনৈতিক শক্তির সাথে অসন্তোষের একটি দীর্ঘ ইতিহাসের উপর নির্মিত হয়েছিল, যা জনগণের অনুভূতিকে উল্লেখযোগ্যভাবে গঠন করেছিল এবং জনগণকে একত্রিত করেছিল।

এফএম: আবদুল্লাহর জন্যও আমার একই প্রশ্ন। আপনি কি জাহেদ ভাইয়ের দৃষ্টিভঙ্গির সাথে একমত, নাকি আপনার ভিন্ন দৃষ্টিভঙ্গি আছে এবং কিছু যোগ করতে চান?

সা: আমি জাহেদ ভাইয়ের সাথে সম্পূর্ণ একমত। তার পয়েন্টগুলিকে প্রসারিত করার জন্য, আন্দোলনের সাফল্যকে মূলত একটি কেন্দ্রীয় মাস্টারমাইন্ডের অনুপস্থিতির জন্য দায়ী করা যেতে পারে, যা সরকারের পক্ষে এর অগ্রগতি শ্রেণিবদ্ধ করা বা ভবিষ্যদ্বাণী করা কঠিন করে তুলেছিল। আন্দোলনের পেছনে মাস্টারমাইন্ড থাকলে, সরকারের ব্যাপক ডিজিটাল নজরদারি সম্ভবত তাদের চিহ্নিত করে দমন করত।

কোন কেন্দ্রীয় ব্যক্তিত্ব ছাড়াই, অংশগ্রহণকারীরা স্বায়ত্তশাসিতভাবে কাজ করেছে, নমনীয় প্রতিক্রিয়া যেমন আটটি দাবি থেকে নয়টিতে রূপান্তর এবং অবশেষে একটি একক দাবিতে একত্রীকরণের অনুমতি দেয়। যদি আন্দোলনটি কয়েকজন ব্যক্তি দ্বারা সংগঠিত হতো, তাহলে এই ধরনের সমন্বয় গুরুত্বপূর্ণ ঝুঁকি তৈরি করত।

আন্দোলনের সাফল্যও রাজনৈতিক বিরোধীদের প্রাথমিক হুমকি হিসেবে সরকারের ফোকাস দ্বারা প্রভাবিত হয়েছিল। তারা বিএনপির জনসভাকে নিজেদের মতো করে মোকাবেলা করার, ক্র্যাকডাউন বাস্তবায়ন এবং নেতা-কর্মীদের আটক করার একটি প্যাটার্ন তৈরি করেছিল, বিশেষ করে ২০২২ সালের শেষ থেকে ২০২৩ সালের ২৮ অক্টোবর পর্যন্ত।

কোটা সংস্কার আন্দোলন দমনে সরকারের কৌশল নতুন আন্দোলনের অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে ব্যাহত হয়েছে। এটা পরিকল্পিত হলে সরকার গোয়েন্দা প্রতিবেদনের মাধ্যমে আন্দাজ করতে পারত।

তাদের ব্যাপক নজরদারি ক্ষমতা থাকা সত্ত্বেও, ১৮ তারিখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা স্বতঃস্ফূর্তভাবে বিক্ষোভ শুরু করলে সরকার সতর্ক হয়ে পড়ে। ইন্টারনেট বন্ধ করা এবং জুনাইদ আহমেদ পলকের দেওয়া অসংলগ্ন বিবৃতিগুলি শুধু জনসাধারণের প্রতিক্রিয়াকে তীব্র করেছে, যার ফলে অসংখ্য মিম এবং ট্রল তৈরি হয়েছে। এই বিবৃতিগুলি, যদিও কেউ কেউ অযৌক্তিক বলে উড়িয়ে দিয়েছে, ব্যাপকভাবে অনুরণিত হয়েছে এবং এমনকি সাধারণ জনগণের সর্বকনিষ্ঠ সদস্যদের কাছে পৌঁছেছে।

১৪, ১৫ ও ১৬ তারিখে বেশ কিছু মুহূর্ত ছিল যখন আন্দোলন দমন করা যেত। এই আন্দোলনের ক্ষেত্রে যা লক্ষণীয় ছিল তা হলো নেতৃত্বের নিরবচ্ছিন্ন পরিবর্তন: যখনই একজন নেতা পিছিয়ে আসেন, তখনই তাদের জায়গা নিতে তিন বা চারজন নতুন ছাত্রনেতা আবির্ভূত হন। এটি ছিল আন্দোলনের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য।

একক শনাক্তযোগ্য মাস্টারমাইন্ডের অভাব,  যাকে দ্রুত গ্রেপ্তার করা যেত, যদি তারা শেখ হাসিনার জন্য গুরুতর হুমকি সৃষ্টি করত, আরও এই ধারণাটিকে সমর্থন করে যে, আন্দোলনটি একজন ব্যক্তির দ্বারা সংগঠিত হয়নি। পরিবর্তে, এটি অতীতের নির্বাচনী গতিশীলতা এবং রাজনৈতিক দল এবং জনসাধারণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দ্বারা চালিত হয়েছিল।

প্রতিটি ঘটনা শেষের উপর নির্মিত, এবং শেখ হাসিনার তার দুর্বলতার উপর অতিরিক্ত আস্থা, বিএনপি-জামায়াতের ভয়ের সাথে মিলিত, তাকে বৃহত্তর জনপ্রতিরোধকে অবমূল্যায়ন করতে পরিচালিত করেছিল। এই ঘটনাগুলির ঘনিষ্ঠ পরীক্ষা দেখায় যে, তারা স্বতঃস্ফূর্তভাবে উন্মোচিত হয়েছিল।

অন্তর্বর্তী সরকার

এফএম: আমার তৃতীয় প্রশ্ন অধ্যাপক ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার সম্পর্কে, যেটি এখন এক মাসেরও বেশি সময় ধরে চলছে। এই সময়ের মধ্যে তাদের পারফরম্যান্স দেখে, আপনি তাদের কীভাবে মূল্যায়ন করবেন? আপনি কি তাদের কৃতিত্ব বলে মনে করেন এবং কোন দিকগুলো কম কার্যকর হয়েছে বলে আপনি মনে করেন? আবদুল্লাহ, আপনি আগে বলেন।

সাআ: প্রফেসর ইউনূসের অন্তর্বর্তী সরকারের সাফল্য বা ব্যর্থতা সম্পূর্ণরূপে মূল্যায়ন করা খুব তাড়াতাড়ি সম্ভব না, কারণ আমরা এখনও চলমান প্রাতিষ্ঠানিক সংস্কারের ফলাফল দেখার জন্য অপেক্ষা করছি। একটি বড় উদ্বেগের বিষয় হল যে, পুলিশে এবং সচিবালয়ে হাসিনা শাসনামলে ব্যাপকভাবে রাজনীতি করা হয়েছে, এখনও এমন অনেক ব্যক্তিকে অন্তর্ভুক্ত করেছে যারা আগে কর্তৃত্ববাদী সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছিল এবং নিরাপত্তার কারণে তাদের ভূমিকা রয়ে গেছে। এই পরিস্থিতি জনসাধারণের নেতিবাচক ধারণাকে উসকে দিচ্ছে এবং অন্তর্বর্তী সরকার খুব নমনীয় কিনা তা নিয়ে প্রশ্ন উত্থাপন করছে।

কিছু অজনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব যাদের অবস্থান অজানা তাদের বিষয়ে স্বচ্ছতার অভাব নিয়েও অস্বস্তি রয়েছে। এই ব্যক্তিদের গ্রেপ্তার না করায় জনসাধারণ উদ্বিগ্ন, এটি একটি সমস্যা যা অন্তর্বর্তী সরকারকে অবশ্যই সমাধান করতে হবে।

ইতিবাচক দিক থেকে, প্রফেসর ইউনূসের সরকার তাদের বিচক্ষণতার পরিচয় দিয়ে ব্যাংকিং খাতে গুরুত্বপূর্ণ নিয়োগ এবং পরিবর্তনসহ অর্থনৈতিক সংস্কারে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। যাইহোক, কিছু দুর্বলতা স্পষ্ট, যেমন এমন ব্যক্তিদের নিয়োগ যাদের প্রশাসনকে কার্যকরভাবে পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সিদ্ধান্তের অভাব থাকতে পারে।

উপরন্তু, অন্তর্বর্তীকালীন সরকার এই ধারণাকে শক্তিশালী করতে সফল হয়েছে যে বাংলাদেশ তার সকল নাগরিকের। ড. মুহাম্মদ ইউনূসের বিমানবন্দরে আগমন থেকে শুরু করে তার প্রেস কনফারেন্স পর্যন্ত তার ধারাবাহিক বার্তা ছিল যে, বাংলাদেশ তার সকল মানুষের জন্য একটি দেশ। এই প্রচেষ্টা জনগণের মালিকানা বোধ এবং জাতির সাথে সংযোগ পুনর্নবীকরণ করতে সাহায্য করেছে।

এফএম: জাহেদ ভাই, অন্তর্বর্তী সরকারের মেয়াদের প্রথম মাসকে কীভাবে মূল্যায়ন করবেন? এখন পর্যন্ত তাদের পারফরম্যান্স নিয়ে আপনার মূল্যায়ন কী?

জাউর: নেতিবাচক দিক দিয়ে শুরু করা যাক। যদিও আমি স্বীকার করি যে, উল্লেখযোগ্য পরিবর্তন আনার জন্য এক মাস অপেক্ষাকৃত কম সময়, প্রফেসর ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার উল্লেখযোগ্য দৃশ্যমান পদক্ষেপ প্রদর্শন করেনি। আমাদের মনে রাখতে হবে যে, জনগণের প্রত্যাশার মধ্যেই সরকার ক্ষমতা গ্রহণ করেছে।

এমন একটি পরিস্থিতি বিবেচনা করুন যেখানে একজন ব্যক্তি যিনি একসময় শুধু পাঙ্গাশ মাছের হাড় হাড় খেতে পারতেন, এখন তিনি নিজেই মাছ খাওয়ার আশা করেন। হাসিনার বিদায়ের পর, চাঁদাবাজদের দল বিলুপ্ত হয়ে যায়, যার ফলে সবজি ও অন্যান্য পণ্যের দাম কমে যায়। তবে, এগুলির পুনরুত্থানের সাথে সাথে দাম আবারও বেড়েছে। এটা স্পষ্ট যে, রাস্তার বিক্রেতাদের কাছ থেকে দৈনিক ৩০০ থেকে ৫০০ টাকা দিয়ে চাঁদাবাজি এখনও ব্যাপকভাবে চলছে। 

তাহলে, অন্তর্বর্তীকালীন সরকার এই চাঁদাবাজদের বিরুদ্ধে কোনো দৃঢ় পদক্ষেপ নিচ্ছে? যদিও বিএনপির অনেক সদস্যের বিরুদ্ধে চাঁদাবাজির সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে, তবুও এই সমস্যা সমাধানের দায়িত্ব সরকারের। অন্তর্বর্তীকালীন সরকার এখনও এটি মোকাবেলায় কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ দেখাতে পারেনি।

শারীরিকভাবে প্রতিবন্ধী ছাত্রলীগের সদস্যকে হত্যা, মারধরের ঘটনাও ঘটেছে। সে ক্ষেত্রে কি মামলা হয়েছিল? উপরন্তু, একটি হিন্দু ছেলেকে নবী মুহাম্মদের অবমাননা করার জন্য অভিযুক্ত করা হয়েছিল, ভিডিও প্রমাণসহ যে ঘটনাটি একটি থানার ভিতরে ঘটেছিল। অপরাধ সর্বত্রই ঘটে, কিন্তু মূল পার্থক্য হল সেগুলিকে কতটা কার্যকরভাবে মোকাবেলা করা হয়।

অন্তর্বর্তী সরকার যদি বর্তমান পরিস্থিতিতে অভিভূত বোধ করে, তবে কেন কিছু উপদেষ্টা বিশ্বাস করেন যে, তারা মাত্র তিন বা চার মাসের মধ্যে একটি নির্বাচন পরিচালনা করতে পারেন? একজন উপদেষ্টা একাধিক বৃহৎ মন্ত্রিসভা পরিচালনা করেন। তাদের কার্যকরভাবে পরিচালনা করার ক্ষমতা নিয়ে উদ্বেগ রয়েছে। বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এটা আরো বাস্তবসম্মত মনে হচ্ছে যে, ছয় মাসের মধ্যে নির্বাচন হতে পারে। এখন অবধি, তাদের কাজগুলি নিয়মিত বলে মনে হচ্ছে, সংস্কারের প্রতিশ্রুতি যা এখনও বাস্তবায়িত হয়নি। মন্ত্রিসভার অদক্ষতা এবং বিতর্কিত পরিসংখ্যানগুলি উল্লেখযোগ্য বিষয় যা সমাধান করা দরকার।

উল্লেখযোগ্য নিয়োগ, যেমন পাবলিক বিশ্ববিদ্যালয়ের পদের জন্য যোগ্য ব্যক্তিদের নির্বাচন, একটি ইতিবাচক পরিবর্তন। অন্তর্বর্তী সরকারও আন্দোলনের সময় ক্ষতিগ্রস্তদের চাহিদা মেটাতে এবং এর স্মৃতি রক্ষায় প্রশংসনীয় প্রচেষ্টা চালিয়েছে। যাইহোক, একটি বড় সমালোচনা রয়ে গেছে: আহত ব্যক্তিরা এখনও তহবিলের অভাবে পর্যাপ্ত চিকিৎসা পাচ্ছে না, যা অন্তর্বর্তী সরকারের একটি উল্লেখযোগ্য ব্যর্থতা।

সামগ্রিকভাবে, চূড়ান্ত মূল্যায়ন করার এখনও সময় হয়নি। অন্তর্বর্তীকালীন সরকার যে ব্যাপক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, তার পরিপ্রেক্ষিতে এই পর্যায়ে একটি নির্দিষ্ট রায় না দেওয়া বুদ্ধিমানের কাজ।

দ্বি-দলীয় ব্যবস্থা

এফএম: আবদুল্লাহ, আমার পরবর্তী প্রশ্নটি বাংলাদেশসহ উপমহাদেশে দ্বি-দলীয় ব্যবস্থা নিয়ে। বাংলাদেশে তৃতীয় পক্ষ বা নতুন রাজনৈতিক শক্তির সাফল্যের হার আমরা উন্নত দেশগুলোর তুলনায় তুলনামূলকভাবে কম দেখি। যদিও পাকিস্তান তৃতীয় পক্ষের সাথে কিছু সাফল্যের সাক্ষী হয়েছে, বাংলাদেশ আওয়ামী লীগ এবং বিএনপির আধিপত্য বজায় রেখেছে, নতুন সত্তাগুলি দাঁড়ানোর জন্য সংগ্রাম করছে। সাম্প্রতিক ঘটনাবলির পরিপ্রেক্ষিতে, যেমন ছাত্র এবং সাধারণ জনগণের সমন্বয়ে গঠিত একটি নতুন কমিটি গঠন, আপনি কি মনে করেন, এই নতুন শক্তির আসন্ন নির্বাচনে সফল হওয়ার সম্ভাবনা কী—সেগুলি ছয় মাস, দুই বছরে ঘটবে কি? নাকি তাড়াতাড়ি? যদি তৃতীয় শক্তির আবির্ভাব হয়, তাহলে তার সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য কী পদক্ষেপ নেওয়া উচিত?

এসএ: আমার বোধগম্য যে, একটি রাজনৈতিক দল একবার গঠিত হলে, তার সাফল্যের চাবিকাঠি একটি শক্তিশালী তৃণমূল উপস্থিতি প্রতিষ্ঠার মধ্যে নিহিত। উপমহাদেশে যেমন দেখা যায়, প্রভাব তৈরি করার লক্ষ্যে যেকোনো দলের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, গত নির্বাচনে পাকিস্তানের তিনটি প্রধান দল থাকলেও ভারতে এখনও প্রধানত দুটি প্রধান দল রয়েছে। বাংলাদেশ এই পরিস্থিতির প্রতিফলন করে, যেখানে প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপি আধিপত্য বিস্তার করে।

ছাত্র এবং জনসাধারণের দ্বারা তৃতীয় শক্তি গঠনের কথা বিবেচনা করার সময় একটি ভুল গণনা বলে মনে হয়। এখন যদি একটি নির্বাচন হয়, এবং ছাত্ররা একটি রাজনৈতিক দল গঠন করে যেটি উল্লেখযোগ্য ব্যবধানে জয়ী হয়, তবে এটি একটি উল্লেখযোগ্য অর্জন হবে। যাইহোক, বাস্তবসম্মত হওয়ায়, বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপট প্রতিষ্ঠিত স্বীকৃত দলগুলির পক্ষে।

অনেকেই যে আন্দোলন নিয়ে আলোচনা করেন তা ঢাকাকেন্দ্রিক, সামগ্রিকভাবে বাংলাদেশ তা নয়। ছাত্রদের বিস্তৃত প্রেক্ষাপট এবং সীমাবদ্ধতা চিনতে হবে। তারুণ্যের উত্সাহ প্রায়ই সম্ভাব্য চ্যালেঞ্জ এবং ত্রুটিগুলি উপেক্ষা করে। উপরন্তু, আন্দোলনের সাথে জড়িত সবাই তাদের প্রাপ্য ক্রেডিট পায়নি। ছাত্ররা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও, আন্দোলনে রাজনৈতিক দলগুলির উল্লেখযোগ্য অংশগ্রহণও দেখা যায়, যদিও বিভিন্ন নামে এবং ব্যানার ছাড়াই।

শিক্ষার্থীরা যদি বিশ্বাস করে যে, শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমস্ত কৃতিত্বের যোগ্য, তবে এটি একটি ভুল। বাংলাদেশে আরও শক্তিশালী রাজনৈতিক ল্যান্ডস্কেপের জন্য, বহিরাগত প্রভাবমুক্ত একাধিক গণতান্ত্রিক দল থাকা আদর্শ হবে। ঐতিহাসিকভাবে, কিছু দল প্রতিবেশী দেশগুলির কাছ থেকে সমর্থন চেয়েছে, যা নির্ভরশীলতার দিকে পরিচালিত করেছে। একটি সত্যিকারের বাংলাদেশপন্থী দল এই নির্ভরতা কমাতে সাহায্য করতে পারে, একটি শক্তিশালী, আরও স্বাধীন বাংলাদেশে অবদান রাখতে পারে। যাইহোক, ছাত্ররা রাতারাতি একটি উল্লেখযোগ্য রাজনৈতিক দল গঠনের আশা করা অবাস্তব।

উদাহরণ স্বরূপ, ইমরান খানের অভিজ্ঞতা বিবেচনা করুন: বিশ্বকাপ জয়ী অধিনায়ক হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত ব্যক্তিত্ব হওয়া সত্ত্বেও, তাকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার জন্য তার রাজনৈতিক দল প্রতিষ্ঠার পর ২০ বছর অপেক্ষা করতে হয়েছিল। এটি প্রমাণ করে যে, এমনকি একজন উচ্চ-প্রোফাইল ব্যক্তিও রাজনৈতিক সাফল্য পেতে দীর্ঘ সময় নিতে পারেন।

একটি রাজনৈতিক দল গঠনের প্রক্রিয়া শুরু করার জন্য ছাত্রদের যথেষ্ট সময় আছে, কিন্তু তাদের অবশ্যই তাদের অগ্রগতি সম্পর্কে ধৈর্যশীল এবং বাস্তববাদী হতে হবে। তাদের উচিত তৃণমূল পর্যায়ে কার্যকরভাবে তাদের ধারণা ছড়িয়ে দেওয়া এবং তরুণদের শক্তিকে কাজে লাগানো। ক্ষমতা দখল করার আগে, একটি শক্তিশালী সংগঠন গড়ে তোলা এবং জনসাধারণের কাছে তাদের ধারণা উদ্ভাবনীভাবে উপস্থাপন করা তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাজনৈতিক দল গঠনের জন্য তাড়াহুড়ো না করে তাদের ধারণাকে ব্যাপকভাবে প্রচার করাকে অগ্রাধিকার দেওয়া উচিত। যদি তারা প্রথমে একটি শক্ত ভিত্তি স্থাপন না করেই তাৎক্ষণিক নির্বাচনী সাফল্য সম্পর্কে অবাস্তব প্রত্যাশা করে, তবে তারা মোহভঙ্গের সম্মুখীন হতে পারে। এই ধরনের বিপর্যয় ভবিষ্যতে একটি কার্যকর গণতান্ত্রিক দল গঠনের জন্য তাদের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতে পারে।

এফএম: জাহেদ ভাই, আপনি কি মনে করেন, ছাত্র ও জনগণের সমন্বয়ে গঠিত তৃতীয় শক্তির পক্ষে অল্প সময়ের মধ্যে উল্লেখযোগ্য রাজনৈতিক সাফল্য অর্জন করা সম্ভব? আবদুল্লাহ যেমন উল্লেখ করেছেন, ইমরান খানের মতো একজনের ক্ষমতায় পৌঁছাতে ২০ বছর লেগেছে।

জাউর: তারা সফল হলে আমি খুশি হব, কিন্তু মনে হচ্ছে তারা পরিস্থিতির জটিলতা বুঝতে শুরু করেছে। উদাহরণস্বরূপ, মাহফুজ আলমসহ কয়েকজন সমন্বয়কারী প্রাথমিকভাবে রয়টার্সকে তাদের রাজনৈতিক দল গঠনের পরিকল্পনার কথা বলেছিলেন। যাইহোক, তারা পরে পিছিয়ে যায়, দাবি করে যে তাদের বিবৃতিগুলি ভুল বোঝানো হয়েছে। এটা বিশ্বাস করা কঠিন যে, রয়টার্সের মতো একটি স্বনামধন্য এজেন্সি এমন একটি ভুল করবে।

একটি নাগরিক কমিটি গঠন করা হয়েছে। তাদের বিবৃতি এবং কার্যকলাপ থেকে দেখা যাচ্ছে যে, তারা বর্তমানে রাজনীতিতে ডুব দেওয়ার পরিবর্তে তাদের চিন্তাভাবনা এবং অনুভূতি প্রকাশের দিকে মনোনিবেশ করছে। এই পদ্ধতিটি রাজনৈতিক দল গঠনের দিকে একটি প্রাথমিক পদক্ষেপ বলে মনে হচ্ছে। তারা যদি এই পথে চলতে থাকে, এমনকি নির্বাচনের কয়েক বছর পরেও, তাদের সাফল্যের সম্ভাবনা খুবই কম বলে মনে হয়। তবুও, আমি আশা করি তারা ভাল করবে।

এটাও লক্ষণীয় যে, তাদের তিনজন সদস্য অন্তর্বর্তী সরকারে যোগ দিয়েছেন। দুইজন উপদেষ্টা এবং একজন বিশেষ সহকারী হিসেবে। তাদের সম্পৃক্ততার অর্থ তারা সরকারের কর্মক্ষমতার জন্য দায়িত্ব ভাগ করে নিয়েছেন। বর্তমান প্রশাসনের সাথে যুক্ত থাকাকালীন একটি দল গঠন করা এই ধারণার জন্ম দিতে পারে যে, এটি নিছক একটি "রাজার দল"। যাইহোক, ১/১১ সরকারের বিপরীতে, যা একটি অভ্যুত্থান হিসাবে বিবেচিত হয়েছিল এবং একটি জনপ্রিয় ম্যান্ডেটের অভাব ছিল, কিন্তু বর্তমান অন্তর্বর্তী সরকারের কিছু জনসমর্থন রয়েছে।

যদিও অন্তর্বর্তী সরকারের জনগণের কাছ থেকে একটি ম্যান্ডেট রয়েছে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, এই 'জনগণ' দলটি বৈচিত্র্যময়। আন্দোলনের সাথে জড়িত অনেক শিক্ষার্থী আপনার ভূমিকার কারণে আপনাকে একজন নেতা হিসাবে নাও দেখতে পারে এবং আপনি যে আদর্শ প্রচার করতে চান তার সাথে তারা একত্রিত নাও হতে পারে। ফলস্বরূপ, একটি ঝুঁকি রয়েছে যে, এই নতুন দলটিকে বিদ্যমান ক্ষমতা কাঠামোর একটি সম্প্রসারণ হিসাবে দেখা যেতে পারে।

ঐতিহাসিকভাবে, বিদ্যমান ক্ষমতা কাঠামোর মধ্যে থেকে রাজনৈতিক দল গঠনের সফল প্রচেষ্টা বিরল। উদাহরণ স্বরূপ, জিয়াউর রহমান এমন কয়েকজনের মধ্যে একজন যারা সফলভাবে তা করতে পেরেছিলেন। দীর্ঘ মেয়াদে ক্ষমতায় থাকা সত্ত্বেও এরশাদ তেমন সাফল্য পাননি। অন্যরা, যেমন অধ্যাপক ইউনূস, ফেরদৌস আহমেদ কোরেশী এবং জেনারেল ইব্রাহিম, সফল দল প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। বর্তমান পরিবেশ ইঙ্গিত দেয় যে, বিদ্যমান ক্ষমতা কাঠামোর মধ্যে থেকে একটি কার্যকর রাজনৈতিক দল তৈরি করা উল্লেখযোগ্য চ্যালেঞ্জ।

ছাত্রদের অনুমান যে, তারা স্বয়ংক্রিয়ভাবে আন্দোলনের সাফল্য দাবি করতে পারে, কিন্তু তা জনগণের অনুভূতির সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। তারা যদি রাজনৈতিক দল গঠন করতে চায়, তার জন্য সময় থাকবে। আবদুল্লাহ যেমন উল্লেখ করেছেন, ঢাকার মতো শহরাঞ্চল গুরুত্বপূর্ণ, গ্রামীণ এলাকাও নির্বাচনী সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।

তারা সংস্কার নিয়ে আলোচনা করে—প্রাতিষ্ঠানিক বা সাংবিধানিক—এবং দাবি করে যে, এইগুলি আন্দোলনের দাবিগুলির মধ্যে ছিল। যাইহোক, কিভাবে আমরা এটা নিশ্চিত হতে পারি? এমনকি যারা বিক্ষোভে অংশ নিয়েছিল তারাও সংবিধানকে পুরোপুরি বুঝতে পারে না বা কোন নির্দিষ্ট অনুচ্ছেদগুলি নিয়ে সমস্যায় তা স্বীকার করতে পারে না। অনেক মানুষ সাংবিধানিক সমস্যার কারণে ভোগে কিন্তু কেন তারা এমন পরিবর্তন চান তা পুরোপুরি বুঝতে পারেন না। প্রত্যন্ত অঞ্চলের কারও সাথে সংস্কারের বিষয়ে কথা বলার সময তারা রাজনৈতিক পরিভাষাটি পুরোপুরি বুঝতে পারবে না।

ঐতিহাসিকভাবে, অতীতের স্বৈরাচারী শাসনের অধীনে প্রতিকূল পরিস্থিতির কারণে বাংলাদেশে দুটি প্রভাবশালী দলের বাইরে তৃতীয় শক্তির উত্থানের সীমিত সুযোগ ছিল। বিপরীতে, ইমরান খান অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও পাকিস্তানে সফল হতে পেরেছিলেন, আংশিকভাবে আরও শক্তিশালী নির্বাচনী প্রক্রিয়ার কারণে। তার দল, তেহরিক-ই-ইনসাফ, এমনকি তাদের প্রতীক অপসারণের মতো অসুবিধা সত্ত্বেও আসন জিতেছে।

বাংলাদেশে নতুন রাজনৈতিক শক্তির উত্থানের সম্ভাবনা থাকলেও আমি সতর্ক থাকি। এই নতুন দলগুলো যদি চাপের গোষ্ঠী হিসেবে কাজ করতে পারে এবং রাজনৈতিক শীক্তকে কোনোভাবে প্রভাবিত করতে পারে, তাহলে সেটা হবে একটি ইতিবাচক উন্নয়ন। যাইহোক, আমি তাদের তাৎক্ষণিক সাফল্য সম্পর্কে খুব বেশি আশাবাদী নই।

এফএম: আমার চূড়ান্ত প্রশ্নটি প্রথমে জাহেদ ভাই এবং তারপর আবদুল্লাহর কাছে: বাংলাদেশে বিচারের জন্য ভারত থেকে শেখ হাসিনার প্রত্যর্পণের চাপ বাড়ছে। এই প্রেক্ষাপটে, শেখ হাসিনাকে দ্রুত বিচারের জন্য বাংলাদেশে ফিরিয়ে আনা দেশের জন্য উপকারী না ক্ষতিকর সে বিষয়ে আমি আপনাদের দৃষ্টিভঙ্গি জানতে চাই। এই পদক্ষেপের সম্ভাব্য সুবিধা বা অসুবিধা হিসাবে আপনারা কী দেখতে পান?

জাউর: আমি বিশ্বাস করি না যে শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠানো যেতে পারে। প্রথমত, কংগ্রেসের একজন বিশিষ্ট নেতা শশী থারুরের অবস্থান বিবেচনা করুন, যিনি বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে বিজেপির ব্যাখ্যার সাথে দৃঢ়ভাবে একমত নন। থারুর যুক্তি দিয়েছিলেন যে, বিদ্রোহকে সমর্থন করা উচিত এবং বিজেপির বাংলাদেশে হিন্দুদের নির্যাতনের সমালোচনা করা উচিত। যাইহোক, তিনি একটি বিষয়ে বিজেপির সাথে একমত: শেখ হাসিনাকে আশ্রয় দেওয়া এবং তাকে সেখানে রাখা। দীর্ঘদিনের মিত্র এমন কারও সঙ্গে বিশ্বাসঘাতকতা করা অন্যায্য হবে।

ভারত যদি শেখ হাসিনাকে ফেরত পাঠায় তবে তারা একজন মূল্যবান মিত্রকে হারাবে যিনি তাদের স্বার্থ ভালোভাবে পালন করেছে। উপরন্তু, হাসিনা ফিরে গেলে ভারতের জন্য ঝুঁকি আছে। তার প্রতিহিংসাপরায়ণ প্রকৃতির কারণে, তিনি ভারত-বাংলাদেশ সম্পর্কের সংবেদনশীল তথ্য প্রকাশ করতে পারেন। ফলস্বরূপ, ভারত তার পরিবর্তে তাকে তৃতীয় কোনো দেশে পাঠাতে পারে।

শেখ হাসিনা বাংলাদেশে ফিরলে ভালো-মন্দ দুটোই আছে। ইতিবাচক দিক থেকে, মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য তার বিচার করা। যদিও প্রযুক্তিগতভাবে সংজ্ঞায়িত হিসাবে গণহত্যা নয়। তবে জোরপূর্বক গুম, বিচারবহির্ভূত হত্যা এবং গণহত্যার মতো গুরুতর অপরাধের সমাধান করতে পারে৷ এই ধরনের বিচার বিচার আনতে পারে এবং ভবিষ্যতের অপব্যবহারের বিরুদ্ধে প্রতিরোধক হিসেবে কাজ করতে পারে।

অন্যদিকে, ভারত যদি তাকে রাখে বা তাকে অন্য দেশে স্থানান্তরিত করার অনুমতি দেয়, তাহলে ভবিষ্যতে ভারতের সাথে আলোচনায় বাংলাদেশ লাভবান হতে পারে। এটি একটি কৌশলগত সুবিধা প্রদান করতে পারে, যা আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে ভারতকে কম অনুকূল অবস্থানে রাখতে পারবে।

সাআ: আমি বিশ্বাস করি শেখ হাসিনা ভারতের পক্ষে কাঁটা হয়ে দাঁড়িয়েছেন। তাকে ভারতে রাখা এবং বাংলাদেশে ফেরত পাঠানো উভয় ক্ষেত্রেই ঝুঁকি রয়েছে। যদি তিনি দীর্ঘ সময়ের জন্য ভারতে থাকেন তবে ভারতকে অবশ্যই এর প্রভাব বিবেচনা করতে হবে। বর্তমানে ক্ষমতায় থাকা নরেন্দ্র মোদি রাজনৈতিক বিরোধীদের ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন যারা ২০২৪ সালের নির্বাচনে আসন অর্জন করেছে। ভারতের গণতান্ত্রিক ভাবমূর্তি কলঙ্কিত হতে পারে যদি তারা মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগে কাউকে আশ্রয় দেয়, যেমন শেখ হাসিনা, যিনি তার বিরুদ্ধে এই ধরনের অভিযোগের সাথে একজন কুখ্যাত স্বৈরাচারী হিসাবে দাঁড়িয়ে আছেন।

বিপরীতভাবে, ভারত যদি হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠায়, তবে এটি কঠোর সমালোচনার সম্মুখীন হতে পারে, যেমনটি জাহেদ ভাই উল্লেখ করেছেন। হাসিনার অপরাধের বিবরণ প্রকাশ পেলে গত এক দশকে বাংলাদেশ ও ভারতের মধ্যে আলোচনা অত্যন্ত বিতর্কিত হয়ে উঠতে পারে, যা সম্ভবত ভারতের প্রতি খারাপভাবে প্রতিফলিত হয়।

ভারতীয় রাজনৈতিক দলগুলি, ভিন্ন মতামত সত্ত্বেও, সাধারণত পররাষ্ট্রনীতিতে ঐকমত্য পোষণ করে। এর পরিপ্রেক্ষিতে, ভারত নিরাপত্তার কারণে হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠানো এড়াতে পারে, পরিবর্তে তাকে তৃতীয় কোনো দেশে স্থানান্তরিত করতে পারে। ফিনল্যান্ড, ইংল্যান্ড বা মার্কিন যুক্তরাষ্ট্রের মতো এমন একটি দেশ খুঁজে বের করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, যা ভারতের পরিস্থিতি আরও জটিল করে তুলেছে।

হাসিনা যদি বাংলাদেশে ফিরে আসেন, তাহলে মূল বিষয় হবে দেশ কিভাবে তার মানবতাবিরোধী অপরাধের বিচার পরিচালনা করে। ক্ষমতাচ্যুত স্বৈরশাসকদের অতীতের বিচারগুলি দেখিয়েছে যে, সবাই যথাযথ বিচারিক প্রক্রিয়া অনুসরণ করেনি, যা এ ধরনের বিচারের সম্ভাব্য ফল নিয়ে উদ্বেগ বাড়ায়।

চিলির স্বৈরাচারী শাসক পিনোচেটকে বিবেচনা করার সময়, তাকে অবশেষে বিচারের মুখোমুখি করা হয়েছিল, যদিও এটি যেভাবে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল তা একটি পৃথক আলোচনা। শেখ হাসিনাকে যদি বিচারের মুখোমুখি হতে হয়, তাহলে এই ধরনের বিচারের প্রকৃতি ও বিন্যাস মূল্যায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রেক্ষাপটের জন্য, ২০০৬ সালে লগি-বৈঠা আন্দোলন, যেটিতে মৃতদেহ নিয়ে উদযাপনের মতো বিরক্তিকর কর্মকাণ্ড জড়িত ছিল, আওয়ামী লীগ শুরু করেছিল। উপরন্তু, বিডিআর বিদ্রোহ ছিল বাংলাদেশের সবচেয়ে গুরুতর অপরাধগুলির মধ্যে একটি, যার দোষ অন্যায়ভাবে বিডিআরের (এখন বিজিবি) উপর চাপানো হয়েছে, যেটি কখনও বিচার পায়নি।

অন্যান্য অপরাধ, যেমন ব্লগারদের হত্যা এবং সাংবাদিক সাগর ও রুনির নৃশংস হত্যাকাণ্ড বিচার বিভাগের প্রতি জনগণের আস্থাকে আরও ক্ষয় করেছে। হেফাজতের সাথে শাপলা চত্বরের ঘটনা এবং বিচারবহির্ভূত হত্যা এবং বলপূর্বক গুমসহ ২০২৪ সালের ক্র্যাকডাউনের মতো ঘটনাগুলি এমন নৃশংসতার মাত্রা প্রদর্শন করে যা এমনকি দীর্ঘস্থায়ী স্বৈরাচারী শাসকদেরও ছাড়িয়ে যায়।

শেখ হাসিনা একজন ব্যতিক্রমী কুখ্যাত স্বৈরাচারী হিসেবে দাঁড়িয়ে আছেন। যদি আমরা একটি দৃষ্টান্তমূলক বিচার পরিচালনা করতে চাই, তবে এটি অবশ্যই সতর্কতার সাথে পরিকল্পনা করা উচিত, সম্ভাব্য এমনকি আন্তর্জাতিক আদালতেও। ১০৭১ সালের গণহত্যার ঐতিহাসিক প্রেক্ষাপট, জাহেদ ভাইয়ের হাইলাইট করা এ ধরনের নৃশংসতাকে সঠিকভাবে নথিভুক্ত করতে এবং মোকাবেলা করতে আমাদের ব্যর্থতার চিত্র তুলে ধরে। হাসিনার জন্য একটি পুঙ্খানুপুঙ্খ এবং বিশ্বাসযোগ্য বিচার প্রক্রিয়া নিশ্চিত করার দিকে আমাদের মনোযোগ দিতে হবে।

ভারত যদি শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে এটি দুই দেশের মধ্যে ব্যক্তিগত সম্পর্কের ওপর প্রভাব ফেলতে পারে, এবং ভারত তাকে রক্ষা করে না তা প্রদর্শন করে সম্পর্কের উন্নতি করতে পারে।

ভারতকে অভ্যন্তরীণ নিরাপত্তা ঝুঁকি এবং হাসিনাকে ফেরত পাঠানোর কূটনৈতিক প্রভাব বিবেচনা করতে হবে। ভারত যদি তাকে স্থানান্তরিত করে তার বিচারে বাধা দেয়, এটি বাংলাদেশের কূটনৈতিক অবস্থানকে প্রভাবিত করতে পারে, যেমনটি জাহেদ ভাই বলেছেন। এই ইস্যুটি ভবিষ্যতে ভারতের সাথে আলোচনার জন্য একটি গুরুত্বপূর্ণ লিভারেজ পয়েন্ট হয়ে উঠতে পারে। ভারত যেভাবে হাসিনাকে পরিচালনা করবে তা বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ক এবং অভ্যন্তরীণ রাজনীতিতে বহুমাত্রিক প্রভাব ফেলবে।

এফএম: সাক্ষাৎকারের জন্য আপনাদের উভয়কে ধন্যবাদ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন